আগামীকাল পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের দুই যুগপূর্তিঃ পালিত হবে নানা আয়োজনে

বিশেষ প্রতিবেদকঃ আগামীকাল ২ ডিসেম্বর। ১৯৯৭ সালের এই দিনে বাংলাদেশ সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে স্বাক্ষরিত হওয়া পার্বত্য চুক্তির দুই যুগ পূর্তি। রাজধানী ঢাকাসহ বিভিন্ন জায়গায় নানা কর্মসূচি ও আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালিত হবে।

এ উপলক্ষ্যে চুক্তি স্বাক্ষরকারী দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও বাংলাদেশ আদিবাসী ফোরামের যৌথ উদ্যোগে ঢাকার আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে সকাল ১০:৩০টায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা উপস্থিত থাকবেন। এছাড়া উপস্থিত থেকে বক্তব্য রাখবেন বিশিষ্ট মানবাধিকার কর্মী সুলতানা কামাল, বর্ষীয়ান রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য, সাংসদ ও বাংলাদেশের ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মেসবাহ কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, বিশিষ্ট নাট্যকার মামুনুর রশীদ, বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি ব্যারিষ্টার সারা হোসেন, সাংবাদিক সোহরাব হাসান প্রমুখ। এছাড়া সংহতি বক্তব্য রাখবেন বাংলাদেশ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় সদস্য মেইনথিন প্রমিলা ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারন সম্পাদক নিপন ত্রিপুরা প্রমুখ। এছাড়া উপস্থিত থাকবেন জাতীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বুদ্ধিজীবি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং প্রগতিশীল ব্যক্তিবর্গ।

এদিকে দিবসটি উপলক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৪ বছর পূর্তি উপলক্ষে চট্টগ্রামের জে এম সেন হল প্রাঙ্গণে ২ ডিসেম্বর বিকাল ৩:০০টায় এক আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়েছে। এতে বরেণ্য শিক্ষক, সাংবাদিক, লেখক, কবি, রাজনৈতিক নেতৃত্ব, নারী নেত্রী, মানবাধিকার কর্মী, ছাত্র ও সুশীল সমাজের নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন বলে আয়োজকরা জানিয়েছেন।

এদিকে রাঙ্গামাটিতে জনসংহতি সমিতির রাঙ্গামাটি জেলা কমিটির উদ্যোগে শিল্পকলা একাডেমীতে ২ ডিসেম্বর সকাল ৯:৩০টায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনসংহতি সমিতির সহ সভাপতি ও সাবেক সাংসদ ঊষাতন তালুকদার এবং সভাপতিত্ব করবেন জনসংহতি সমিতি নেতা ডা: গঙ্গামানিক চাকমা।

এছাড়াও পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে ২ ডিসেম্বর বান্দরবানে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
এদিকে প্রতিবছরের ন্যায় এবারের দুইযুগ পূর্তি উপলক্ষ্যে জনসংহতি সমিতির উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের উপর বিশেষ প্রতিবেদন ও প্রচারপত্র, জাতীয় দৈনিকে ক্রোড়পত্র, পোষ্টার প্রকাশ করা হবে বলে সংগঠনটি আইপিনিউজকে নিশ্চিত করেছে।
এছাড়া ‘বাঘাইছড়ি উপজেলার সর্বস্তরের জনগণ’-এর উদ্যোগে আগামীকাল সকাল ৯:৩০ ঘটিকায় রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি উপজেলার উগলছড়ি মুখ (বটতলা) নামক স্থানে আলোচনা সভার আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে দিবসটিকে কেন্দ্র করে আদিবাসীদের প্রতিবাদী সাংস্কৃতিক সংগঠন ‘মাদল’এর উদ্যোগে ঢাকার আগারগাঁওস্থ মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ৪ ডিসেম্বর বিকাল ৩:০০ ঘটিকা প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে বলে সংগঠনটির নেতৃবৃন্দ নিশ্চিত করেছেন। এছাড়াও পাহাড়ি ছাত্র পরিষদের উদ্যোগে আগামী ৭ ডিসেম্বর বিকাল ৩:০০ ঘটিকা ঢাকার শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে মিছিল ও ছাত্র সমাবেশ আয়োজন করা হয়েছে বলে সংগঠনটির সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরা আইপিনিউজকে নিশ্চিত করেছেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *