আদিবাসী কোটায় অ-আদিবাসী শিক্ষার্থী অন্তর্ভুক্তিতে উদ্বেগ ২৫ বিশিষ্টজনের

সম্প্রতি প্রকাশিত হওয়া চুয়েট, কুয়েট এবং রুয়েট এর ২০২০-২১ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষায় আদিবাসী কোটায় প্রকাশিত মেধা তালিকায় অ-আদিবাসী (বাঙালি) শিক্ষার্থীদের নাম অর্ন্তভূক্ত করাকে কেন্দ্র করে উদ্বেগ জানিয়ে দেশের ২৫ জন বিশিষ্ট নাগরিক যৌথ বিবৃতি প্রদান করেছেন।

বৃহস্পতিবার ( ২৫ নভেম্বর ) সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ স্বাক্ষরিত এ বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ ও আদিবাসী কোটায় অ-আদিবাসী শিক্ষার্থী ভর্তি বন্ধের দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, চুয়েট, কুয়েট এবং রুয়েট এর সমন্বিত ভর্তি পরীক্ষা, ডেন্টাল কলেজের বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষায় আদিবাসী কোটায় অ-আদিবাসী এ সকল শিক্ষার্থীর কেউই বাংলাদেশ সরকারের গেজেটভুক্ত ৫০টি আদিবাসী জাতিসত্তার সদস্য নয়। তাই অবিলম্বে এসকল রোলধারী অ-আদিবাসী শিক্ষার্থীদেরকে ভর্তির তালিকা থেকে বাদ দিয়ে আদিবাসী শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্বাচিত করে তালিকা প্রকাশ করার জোর দাবি জানানো হয়।

এছাড়াও আদিবাসী কোটায় অ-আদিবাসীরা কিভাবে স্থানপায়, তার সুষ্ঠ তদন্ত দাবি করা হয়। আদিবাসী কোটায় শুধুমাত্র আদিবাসী শিক্ষার্থীদেরকেই নির্বাচন করতে হবে। আদিবাসী কোটায় নির্বাচিত অ-আদিবাসী শিক্ষার্থীদের ফলাফল বাতিল করে সেসব আসনে আদিবাসী শিক্ষার্থীদের নির্বাচন করে পুনরায় ফলাফল প্রকাশ করার জোর দাবি করা হয়।

বিবৃতিদাতা ২৫ জন বিশিষ্ট নাগরিক হলেন : অ্যাডভোকেট সুলতানা কামাল, পঙ্কজ ভট্টাচার্য, রামেন্দু মজুমদার, ডা. সারওয়ার আলী, ডা. ফওজিয়া মোসলেম, ড. নুর মোহাম্মদ তালুকদার, খুশী কবির, রোকেয়া কবির, এস.এম.এ সবুর, অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত, এম. এম. আকাশ, রোবায়েত ফেরদৌস, সালেহআহমেদ, অ্যাডভোকেট পারভেজ হাসেম, ডা. লেলিন চৌধুরী, লতিফুল বারি হামিম, সানোয়ার হোসেন সামছি, জহিরুল ইসলাম জহির, দীপায়ন খীসা, আব্দুর রাজ্জাক, এ কে আজাদ, অলক দাস গুপ্ত, বিভূতী ভূষণ মাহাতো, কাজী আব্দুল মোতালেব জুয়েল, গৌতমশীল।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *