বিরসা মুন্ডার ১৪৬ তম জন্ম দিবসে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সূভাষ চন্দ্র হেমব্রম, হবিগঞ্জ থেকেঃ বিরসা মুন্ডার ১৪৬ তম জন্ম দিবসে মুন্ডা কল্যান পরিষদ চান্দপুর চা বাগান চুনারুঘাট হবিগঞ্জ এর আয়োজনে আজ দুপুরে ১২ টায় চান্দপুর চা বাগান অঞ্চলে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শুরুতে মুন্ডা বিদ্রোহের মহানায়ক বিরসা মুন্ডা এছাড়াও হবিগঞ্জ জেলার মুন্ডা সমাজের নেতা রমেশ মুন্ডা, স্বপন মুন্ডা প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। মুন্ডা কল্যান পরিষদ চান্দপুর চা বাগান এর সভাপতি মুন্ডার সভাপতিত্বে আলাচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটি সাংগঠনিক সম্পাদক রাজশাহী বিভাগ নরেন চন্দ্র পাহান। বিশেষ অতিথি মুন্ডা কল্যান পরিষদ বৃহত্তর সিলেট সহ-সভাপতি মহানন্দ মুন্ডা, সাধারণ সম্পাদক লক্ষণ মুন্ডা, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটি কোষাধ্যক্ষ সুধির তির্কী, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, ন‌‌ওগাঁ সদর কমিটির সভাপতি অনিতা তির্কী, আদিবাসী যুব পরিষদ পত্নীতলা শাখা কমিটির সদস্য পরেশ টুডু, মুন্ডা কল্যান পরিষদ চান্দপুর চা বাগান সদস্য বৈশাখী মুন্ডা প্রমুখ। আলোচনা সভা সঞ্চলনা করেন মুন্ডা কল্যান পরিষদ বৃহত্তর সিলেট সহ-সাধারণ সম্পাদক সপন মুন্ডা।

বক্তারা বলেন, চা বাগানে মুন্ডা সহ সকল আদিবাসী জনগোষ্ঠীকে একত্রিত হতে হবে। চা বাগানে এলাকায় আদিবাসীদের সমাজিক ও সাংস্কৃতিক চর্চা বেশি করে করতে হবে। চা বাগানে আদিবাসী জনগোষ্ঠীকে শিক্ষিত করে গড়ে তুলতে হবে ও বাল্য বিবাহ বন্ধ করতে হবে। ভূমির অধিকার প্রতিষ্ঠা করে সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *