নানা আয়োজনে পালিত হচ্ছে এম.এন লারমার ৩৮তম মৃত্যুবার্ষিকী

সুমেধ চাকমা: আজ শোকাবহ ১০ই নভেম্বর। জুম্ম জাতির জাতীয় জাগরণের অগ্রদূত, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা এবং সাবেক সংসদ সদস্য ‘মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৮তম মৃত্যুবার্ষিকী এবং জুম্ম জাতীয় শোক দিবস। যথাযথ ভাবগাম্ভীর্যের সাথে দিনটি পালন করা হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।

শোকাবহ এই দিনটির স্মরণে ‘মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৮তম মৃত্যুবার্ষিকী পালন জাতীয় কমিটির’ উদ্যোগে ঢাকার সেগুন বাগিচায় অবস্থিত ‘বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন’ অডিটোরিয়ামে ১০ই নভেম্বর ২০২১ বুধবার বিকাল ৩.০০টায় শ্রদ্ধাঞ্জলি, স্মরণসভা, প্রতিবাদী গান ও প্রদীপ প্রজ্বালন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশিষ্ট মানবাধিকারকর্মী ও মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৮তম মৃত্যুবার্ষিকী পালন জাতীয় কমিটির আহ্বায়ক খুশি কবির । উপস্থিত থাকবেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি , ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য , বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিশিষ্ট আইনজীবী ব্যারিষ্টার আমির-উল ইসলাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম , পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও সাবেক সাংসদ ঊষাতন তালুকদার , বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফাওজিয়া মোসলেম , প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মেসবাহ কামাল, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস, ড. খায়রুল ইসলাম চৌধুরী ও ড. জোবাইদা নাসরীন কণা প্রমুখ।

এছাড়া ‘পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি’ রাঙ্গামাটি জেলা কার্যালয় প্রাঙ্গণে কালো ব্যাজ ধারণ, পুষ্পমাল্য অর্পণ, শোক প্রস্তাব পাঠ, প্রদ্বীপ প্রজ্বালন ও ফানুস উত্তোলন- সহ নানা কর্মসূচির মাধ্যমে দিনটি স্মরণ করবে মানবেন্দ্র নারায়ন লারমা প্রতিষ্ঠিত সংগঠনটি। এছাড়া তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ‘১০ নভেম্বর স্মরণে’ নামে একটি ম্যাগাজিন বের করেছে সংগঠনটি।

এদিকে ‘পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা’ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী
পরিবারের যৌথ উদ্যোগে আজ সকালে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল শহিদ মিনার’ চত্বরে নির্মিত অস্থায়ী বেদীতে পুষ্প স্তবক অর্পন ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে।

এদিকে ‘পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা’ বিশ্বশান্তি প্যাগোডা চত্বরে স্মরণ সভা, বিপ্লবী কবিতা পাঠ, বিপ্লবী গান পরিবেশন- সহ নানা আয়োজন করবে। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন জায়গায় দিনটি পালন করা হবে।

এছাড়া বিকেলে ঢাকায় জাতীয় কমিটির স্মরণ সভায় পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী পরিষদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র, বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশনসহ প্রগতিশীল বিভিন্ন ছাত্র-যুব সংগঠন, সাংস্কৃতিক ও প্রগতিশীল রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, বুদ্ধিজীবি, বিশ্ববিদ্যালয় শিক্ষকসহ নানা শ্রেণী পেশার মানুষ মানবেন্দ্র নারায়ন লারমা স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *