ময়মনসিংহ অঞ্চলের আদিবাসী জনজীবনে করোনার প্রভাব নিয়ে আলোচনা অনুষ্ঠিত

গতকাল ৩১ অক্টোবর সন্ধ্যা ৭ টায় অনলাইন নিউজ পোর্টাল আইপিনিউজ এর উদ্যোগে “বৃহত্তর ময়মনসিংহে আদিবাসীদের উপর করোনার প্রভাব ” শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় সদস্য সোহেল হাজং, বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) কেন্দ্রীয় সংসদ এর সভাপতি জন জেত্রা, মিকরাগবো ইয়্যুথ অরগানাইজেশনের কো-অর্ডিনেটর রুমা থিগিদি, আদিবাসী লেখক ও গবেষক লীনা জাম্বিল প্রমুখ ।

আলোচনায় এই মহামারীর সময়েও দেশের বিভিন্ন স্থানে আদিবাসীদের উপর দুঃখজনকভাবে মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন ঘটনা ঘটেছে উল্লেখ করে সোহেল হাজং সেসবের নিন্দা জানান।

তিনি আরো বলেন, মহামারিতে সারা বিশ্বের প্রান্তিক আদিবাসী জনগনের আর্থসামাজিক অবস্থার চরম অবনতি ঘটেছে, আদিবাসীদের ভূমি থেকে উচ্ছেদের মতন অমানবিক ঘটনাও ঘটেছে উল্লেখযোগ্য হারে। আর এর মধ্যে আমরা আদিবাসী নারীদের ধর্ষণের শিকার হওয়ার ঘটনাও দেখেছি। দীর্ঘদিনের বিচারহীনতার সংস্কৃতির কারনেই করোনাকালে এসব ঘটনা চরম আকার ধারণ করেছে বলে মন্তব্য করেছেন আদিবাসী ফোরামের এই কেন্দ্রীয় সদস্য।

জন জেত্রা বলেন, করোনা মহামারীকালীন সময়েও মধুপুরে আদিবাসীদের মাংরুদাম বা শশ্মাণ দখল করে প্রাচীর নির্মাণ করা হয়েছে; সাম্প্রতিক সময় লেক খননের পাঁয়তারা চলছে যা আদিবাসীদের স্বাভাবিক জনজীবনের জন্য হুমকিস্বরূপ।

রুমা থিগিদি মতপ্রকাশ করে বলেন, যেহেতু আমি যুবক-যুবতীদের নিয়ে কাজ করি তাই কাছ থেকে দেখেছি যে, বর্তমান তরুণ প্রজন্মের ভেতর মনস্তাত্ত্বিকগত অনেক নেতিবাচক পরিবর্তন এসেছে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন লিয়াং রিছিল।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *