ঢাবির শোক দিবসে জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদের শ্রদ্ধা জ্ঞাপন

সুমেধ চাকমা, ঢাবিঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ট্রাজেডির ৩৬ বছর পূর্ণ হল আজ। এ দিনটিকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস’ হিসেবে পালন করা হয়। দিনটি স্মরণে ১৫ই অক্টোবর শুক্রবার সকালে ঢাবি’তে পড়ুয়া পাহাড়ের জুম্ম শিক্ষার্থীদের সাংস্কৃতিক সংগঠন ‘ঢাকা বিশ্ববিদ্যালয় জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ’ এর সভাপতি রাতুল তঞ্চঙ্গ্যা ও সাংগঠনিক সম্পাদক ঐতিহ্য চাকমা’র নেতৃত্বে ঢাবি’র জুম্ম শিক্ষার্থীরা দুর্ঘটনার স্মরণে জগন্নাথ হলে স্থাপিত ‘স্মৃতি অক্টোবর’ স্মারক স্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন। এসময় আরো উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি সতেজ চাকমা ও সরল তঞ্চঙ্গ্যা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবারের সিনিয়র শিক্ষার্থী লিটন চাকমা প্রমুখ।

আজ দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ প্রসঙ্গে লিটন চাকমা বলেন, “১৯৮৫ সালের ১৫ই অক্টোবরের সেই ভয়াল রাতে ভবন ধ্বসের ঘটনায় নিহত শিক্ষার্থী, কর্মচারী ও দর্শনার্থীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা পুষ্পমাল্য অর্পন করলাম।এই দু:সহ স্মৃতি না স্মরলেই নয়।এমন দুর্ঘটনা আর যেন না আসে তাঁর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ সকলকে সচেতন হওয়ার আহ্বানও জানান তিনি।

এছাড়াও শ্রদ্ধা জানান ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো: আক্তারুজ্জ্বামান সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতৃবৃন্দ ও অপরাপর ছাত্র সংগঠনসমূহের নেতা-কর্মীরা।

উল্লেখ্য, ১৯৮৫ সালের ১৫ অক্টোবর মঙ্গলবার দিবাগত রাতে প্রচন্ড বৃষ্টিতে হলের জরাজীর্ণ টিভিকক্ষের ছাদ ধসে উপস্থিত তৎকালীন ৩৯ জন শিক্ষার্থী, কর্মচারী এবং দর্শনাথী নিহত এবং আরো ৩০০জন আহত হন। নিহত শিক্ষার্থীদের স্মরণে পরবর্তীতে ‘অক্টোবর স্মৃতি ভবন’ নামে নতুন ভবন তৈরি করা হয়। ১৯৮৫ সালের এ মর্মান্তিক ঘটনার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিহতদের স্মরণে দিনটিকে শোক দিবস হিসেবে পালন করে আসছে। নিহত উক্ত ৩৯ জনের মধ্যে পাহাড়ের খাগড়াছড়ি পার্বত্য জেলা থেকে তৎসময়ে ঢাবি’র হিসাববিজ্ঞান বিভাগের জুম্ম শিক্ষার্থী শান্তি প্রিয় চাকমাও মুত্যু বরণ করেন। তবে তিনি ভবন ধ্বসে নয়, আহতদের সাহায্যার্থে এগিয়ে এসে হাসপাতালে ছোটাছুটির কাজে ঝাঁপিয়ে পড়েন। এতে মূল দুর্ঘটনার একদিনের মাথায় হঠাৎ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনিও।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *