কুলাউড়ায় আদিবাসী অত্যাচার: প্রগতিশীল জাতীয় ছাত্র নেতাদের উদ্বেগ

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ক্ষতিগ্রস্থ গারো ও খাসি জনগোষ্ঠীদের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন দেশের প্রগতিশীল জাতীয় ছাত্রনেতারা।

মঙ্গলবার ও বুধবার (২১ ও ২২ সেপ্টেম্বর) তাঁরা কুলাউড়া উপজেলার গারো ও খাসি আদিবাসী জনগোষ্ঠীর বিভিন্ন পানপুঞ্জি পরিদর্শন, পর্যবেক্ষণ করে কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে এ ব্যাপারে দেখা করে কথা বলেছেন।

বুধবার (২২ সেপ্টেম্বর) মৌলভীবাজারের কুলাউড়া থেকে ঢাকায় পৌঁছে ছাত্র নেতারা জানান, কুলাউড়ার বিভিন্ন পানপুঞ্জির খাসি-গারো জনগোষ্ঠীর লোকজন নানাভাবে কিছু প্রভাবশালী লোকজন দ্বারা অত্যাচারিত হয়েছেন। তাদের মধ্যে এখনও ভয়ভীতি কাজ করছে। কিন্তু আমরা দেখে এলাম এ ব্যাপারে রাষ্ট্রের কোন কার্যকরী উদ্যোগ বা ভূমিকা নেই। এতে করে স্থানীয় আদিবাসীদের মধ্যে আতংক বিরাজমান রয়েছে। দ্রুত এর সমাধান দরকার আর এটা রাষ্ট্র বা সরকারকেই করতে হবে। তাদের জন্মগত অধিকারে কোনো ধরণের হস্তক্ষেপ করা হলে এটা সেই এলাকার ভারসাম্য, বৈচিত্র্য নষ্ট করবে বলে তারা দাবি করেন ।

প্রতিনিধি দলের মধ্যে ছিলেন বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ, বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) এর কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক বুশ নকরেক, বাংলাদেশ আদিবাসী যুব ফোরাম এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আন্তনী রেমা, সাংগঠনিক সম্পাদক টনি চিরান, বাংলাদেশ হাজং স্টুডেন্ট কাউন্সিল, ঢাকা মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক হরিদাস হাজং, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক দীপক শীল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স, দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার তন্ময় মোদক,কাপেং ফাউন্ডেশনের হিরামন তালাং,খাসি স্টুডেন্টস ইউনিয়নের জ্যাক, বিলিভ সুচিয়াং প্রমুখ।


জাতীয় ছাত্রনেতারা আরও বলেন, আদিবাসী এলাকায় সামাজিক বনায়ন করতে হলে সেই এলাকার আদিবাসীদের প্রাপ্যতা বেশি। তারা বলেন, আকাশমনি গাছ দিয়ে সামাজিক বনায়নের নামে বন ধ্বংস করার প্রচেষ্টা চলছে। যে গাছের ফল হয় না, পাখি বসে না অথচ সেই গাছ দিয়ে কৃত্রিম বন তৈরীর ইচ্ছা প্রকৃতি ধ্বংসের শামিল হবে।

আদিবাসীদের স্বাভাবিক হাট-বাজার করতে দিতে হবে তাদের চলাচলে বাধাবিঘ্ন করা হচ্ছে উল্লেখ করে তারা বলেন ভূমিদূস্যতার ফল ভালো হবে না। এ সময়ে তারা আদিবাসীদের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে জানান, এ ব্যাপারে ঢাকায় একটি সংবাদ সম্মেলন করে দেশবাসীকে কুলাউড়ার আদিবাসীদের বর্তমান পরিস্থিতির বিস্তারিত জানানো হবে বলে জানান।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *