চাটমোহরে রাতভর ঝুমুর গানে নেচে-গেয়ে কারাম উৎসব পালন

অপূর্ব কুমার সিং, পাবনা: পাবনার চাটমোহর উপজেলার হান্ডিয়াল ইউনিয়নের চণ্ডীপুর গ্রামে ১৭ সেপ্টেম্বর শুক্রবার বেদিয়া মাহাতো আদিবাসীদের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালিত হয়েছে। এসময় রাত থেকে সকালের সূর্যোদয় পর্যন্ত সম্মিলিতভাবে ভাদরিয়া ঝুমুর গানে নেচে-গেয়ে উৎসব পালন করেন। এই নাচে সকল বয়সের নারী-পুরুষ অংশগ্রহণ করেন। মাহাতো ছাড়াও স্থানীয় ভূমিজ, লোহার, মুন্ডা সম্প্রদায়ের আদিবাসী ঝুমুরে অংশ নেন।

জাওয়া প্রস্তুতের মধ্য দিয়ে শুরু হয় কারাম পরবের প্রস্তুতি। বেদিয়া মাহাতো জাতিসত্তার নারীরা পাঁচদিন আগে জাওয়া জাগানোর জন্য ডালা প্রস্তুত করে স্বযত্নে রেখে দেয়। যারা জাওয়া জাগায় বা ডালা রাখে তাদের বলা হয় করমতি। করমতিরা কারাম পূজার দিন ডালা নিয়ে কারাম ডালের চারিদিকে গোল হয়ে বসে। এরপর পাহান কারাম কিচ্চা বলতে বলতে কারাম পূজা সম্পন্ন করেন। পূজার দিন করমতিরা উপবাস থাকে এবং পুজা শেষ করে খাদ্যদ্রব্য গ্রহণ করে। এরপর শুরু হয় নিজস্ব নৃত্যগীত। সারারাত ধরে চলে নৃত্য-গীত। পরদিন সকালে কারাম ডাল বিসর্জন করার পর কারাম পূজার সমাপ্তি হয়।

কথিত আছে কারাম আসলে শক্তি ও যৌবন কিংবা সুখ শান্তি সমৃদ্ধির প্রতীক। কারাম পূজা বিভিন্ন আদিবাসী জাতিসত্তার ঐতিহ্যবাহী অন্যতম ধর্মীয় পুজা ও উৎসব। সমতলের বেদিয়া (মাহাতো), কুর্মি, ভূমিজ, ওঁরাও, মুন্ডা, লোহার, গঞ্জু, ঘাসিমালো, সাঁওতাল সহ বিভিন্ন আদিবাসী জাতিসত্তার মানুষ কারাম উৎসব পালন করে থাকে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *