ডেন্টাল কলেজে আদিবাসী কোটায় অ-আদিবাসী শিক্ষার্থী মনোনীত: আদিবাসী ছাত্র পরিষদের উদ্বেগ ও নিন্দা

বিডিএস কোর্সের ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ভর্তি পরীক্ষার ফলাফল গত ১২ সেপ্টেম্বর ২০২১ তারিখ রবিবার প্রকাশ করে স্বাস্থ্য অধিদপ্তর। সেখানে দেখা যায়, সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল কোর্সে- ভর্তির জন্য সংরক্ষিত আদিবাসী কোটায় আবারও অ-আদিবাসী শিক্ষার্থীদের মনোনয়ন দেওয়া হয়েছে।

সমতল আদিবাসীদের জন্য নির্দিষ্ট ৭৭ কোডে নির্ধারিত ২ জন আদিবাসী শিক্ষার্থীর জায়গায় অ-আদিবাসী শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়েছে। মনোনিত অ-আদিবাসী শিক্ষার্থীরা হলেন- (১) আবু মোঃ মোস্তফা কামাল (রোল-৫৬০৩৭৫০), স্যার সলিমুল্ল্যাহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট, ঢাকা এবং (২) আন্জুম ফারিয়া (রোল- ৫৪০৬৮৪২), সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট।

স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বারবার আদিবাসী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার অধিকার থেকে বঞ্চনা করছে। মেডিকেল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তিতে আদিবাসী কোটায় (৭৭ কোড) বারবার অ-আদিবাসী নির্বাচন ও ভর্তি করছে।

আদিবাসী ছাত্র পরিষদ এই ঘটনায় উদ্বেগ, তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছে। একই সাথে আদিবাসী কোটায় অ-আদিবাসী শিক্ষার্থীদের নির্বাচন বাতিল করে আদিবাসী শিক্ষার্থীদের ভর্তির দাবি জানিয়েছে সংগঠনটি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *