খাসিয়াদের জীবন-জীবিকার উপর আক্রমণ: সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্বেগ

মৗলভীবাজারের কুলাউরার কর্মধা ইউনিয়নের বেলুয়ার খাসিপঞ্জিতে খাসি সম্প্রদায়ের জীবন-জীবিকার একমাত্র অবলম্বন পানগাছ কেটে ফেলার ঘটনায় উদ্বেগ জানিয়েছে সম্মিলিত সামাজিক আন্দোলন। এছাড়া এই ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচারও দাবী করেছে সংঠনটি।

সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ এক বিবৃতিতে এ উদ্বেগ জানান এবং ঘটনায় জড়িতদের গ্রেফতার ও বিচার দাবী করেছেন।

সংগঠনটির দপ্তর সম্পাদক বিল্পব চাকমা স্বাক্ষরিত উক্ত বিবৃতিতে বলা হয় যে, ২৪ আগস্ট ২১, বুধবার রাতে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের বেলুয়ার খাসিপঞ্জিতে খাসি সম্প্রদায়ের জীবন-জীবিকার একমাত্র অবলম্বন পানগাছ কেটে ফেলা হয়েছে । ২৫ একর জমির পানজুমের ২৮০০ পানগাছ হারিয়ে এখন নিস্ব পাঁচটি খাসি পরিবার। সামাজিক বনায়নের নামে কথিত উপকারভোগীরা এ ঘটনা ঘটিয়েছে বলে খাসিদের অভিযোগ। এতে তাদের ১৮ লাখ টাকার ওপরে ক্ষতি হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয় যে, ওই ঘটনায় বেলুয়া পুঞ্জির হেডম্যান হেনরী তালাং আটজনকে অভিযুক্ত করে থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। এতে অজ্ঞাতনামা আরও ৩০-৪০ জনকে আসামি করা হয়েছে। এই আসামিরা সবক’টি টিলার পানজুমের ভূমি সামাজিক বনায়নের দাবি করে দখলের চেষ্টা চালাচ্ছে। এ নিয়ে তাদের বিরুদ্ধে কথা বললে খাসিদের প্রাণনাশের হুমকি দেওয়া হয়। তাদের হুমকীতে পুঞ্জিবাসীরা চরম আতঙ্ক ও নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে।

বিবৃতিতে এই ঘটনার সুষ্ঠ তদন্ত, ক্ষতিগ্রস্ত পরিবারের নিরাপত্তা ও উপযুক্ত ক্ষতিপূরণ দাবী করে বলা হয়, বংশপরম্পায় পান চাষ করে খাসি জনগোষ্ঠী জীবিকা নির্বাহ করে আসছে। কিন্তু সামাজিক বনায়নের নামে পানজুম ধ্বংস করে খাসি জনগোষ্ঠীকে উচ্ছেদের অপচেষ্ঠায় চালাচ্ছে একটি মহল। এর আগেও কুলাউড়ার বিভিন্ন পুঞ্জিতে এমনভাবে পানগাছ কেটে খাসিদের জীবিকায় আঘাত হানা হয়েছে। এছাড়া অপরাধীদের দ্রুত গ্রেফতার ও বিচারও দাবী করে সংগঠনটি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *