ট্রান্সজেন্ডার ও প্রান্তীক জনগোষ্ঠীকে শতভাগ ছাড় দিচ্ছে প্রাইম এশিয়া ইউনিভার্সিটি

দেশে প্রথমবারের মতো মুক্তিযোদ্ধা পরিবারের পাশাপাশি ট্রান্সজেন্ডার, আদিবাসী, দলিত, হরিজন, বেদে সম্প্রদায়, চা শ্রমিক ও প্রান্তীক জনগোষ্ঠীকে ৮০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত টিউশন ফি’র ওপর ছাড় দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রাইম এশিয়া ইউনিভার্সিটি।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জন-ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি, বিশিষ্ট ইতিহাসবিদ, গবেষক, শিক্ষাবিদ, গণমাধ্যম ব্যক্তিত্ব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেসবাহ কামাল প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্য (ভারপ্রাপ্ত) হিসেবে যোগদানের পর বিশ্ববিদ্যালয়ের জন্য একটি নতুন ওয়েভার পলিসি প্রণয়ন করেন। যার মাধ্যমে প্রান্তীক জনগোষ্ঠীকে এমন সুবিধা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়টি। উপাচার্যের স্বদিচ্ছায় ওয়েভার পলিসি ডেভেলপমেন্ট কমিটি ও বিশ্ববিদ্যালয়ের পরিচালনা পরিষদের (বোর্ড অব ট্রাস্টিজ) সমন্বয়ে তৈরি করা হয় এই নতুন পলিসি। যা ফল ২০২১ সেমিস্টার থেকে কার্যকর হচ্ছে। এর ফলে বিত্তবানদের পাশাপাশি নিম্ন বিত্তের শিক্ষার্থীরাও পড়াশুনার সুযোগ পাবেন।

এছাড়া করোনাকালীন সময়ে শিক্ষার্থী ঝরে পড়া ঠেকাতে ও ভাল ফলাফল করতে উৎসাহিত করার জন্য নতুন ওয়েভার পলিসিতে বেশ কিছু পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয়টি। বাণিজ্য অনুষদের শিক্ষার্থীদের জন্য স্পেশাল ছাড় দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *