সাতক্ষীরায় আদিবাসী ভূমি অধিকারের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা সভা

সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস্) ও কাপেং ফাউন্ডেশন এর যৌথ আয়োজনে আজ সাতক্ষীরা জেলার আদিবাসীদের ভূমি অধিকারের সার্বিক পরিস্থিতি শীর্ষক আলোচনা সভা সুশীলন টাইগার পয়েন্ট প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা চেয়ারম্যান এস, এম আতাউল হক দোলন , বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাবু ডালিম কুমার ঘোরামী (সদস্য ও প্যানেল চেয়ারম্যান, জেলা পরিষদ, সাতক্ষীরা), বাবু দিপংকর কুমার বিশ্বাস (প্রভাষক, আতরজান মহিলা মহাবিদ্যালয়, শ্যামনগর, সাতক্ষীরা) এবং সভাপতিত্ব করেন সামসের সভাপতি গোপাল চ্দ্র মুন্ডা। বিভিন্ন মুন্ডাপাড়া থেকে যারা আদিবাসীদের ভূমি সমস্যা নিয়ে বক্তব্য রাখেন সঞ্জলী রানী মুন্ডা (শ্রীফলকাটী মুন্ডাপাড়া), সত্যচরণ মুন্ডা (বাদঘাটা মুন্ডাপাড়া), ভক্তরাম মুন্ডা (দাতিনাখালী মুন্ডাপাড়া), উত্তম মুন্ডা (তারানীপুর মুন্ডাপাড়া), জয় মুন্ডা (বুড়িগোয়ালিনী মুন্ডাপাড়া), অসিত মুন্ডা (উত্তর কদমতলা মুন্ডাপাড়া), ফনিন্দ্র নাথ মুন্ডা (ধুমঘাট মুন্ডাপাড়া), বাহামনি মুন্ডা (কাশিপুর মুন্ডাপাড়া), তারাপদ মুন্ডা (ভেটখালী মুন্ডাপাড়া) প্রমুখ ব্যক্তিবর্গ।

সভায় সুপারিশ করা হয় যে, যেসকল আদিবাসী পাড়ায় খাস জায়গা রয়েছে বা যে খাস জায়গায় আদিবাসীরা বসতি গড়ে তুলেছে তারা যেন সেই খাস জায়গার মালিকানা পেতে পারে। তাছাড়া আদিবাসীরা যাহাতে তাদের ধর্মীয় প্রথা অনুসারে মৃত ব্যক্তিকে কবরস্থ করতে পারে সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

পরবর্তী সময়ে সামস্ এর উদ্যোগে একটি গোলটেবিল বৈঠক এর আয়োজন করা হবে যেখানে জেলা প্রশাসক মহোদয় উপস্থিত থাকবেন যেখানে খাস জমি ও আদিবসীদের ভূমি সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

পরিশেষে সভাপতির সমাপনি বক্তব্যের মাধ্যমে আলোচনা সভার সমাপ্তি হয়। সভাটি সঞ্চালনা করেন বাবু সঞ্জয় কুমার মাঝী।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *