গোবিন্ধগঞ্জে সাঁওতাল ও বাঙালিদের সড়ক অবরোধ: ইপিজেড নির্মাণ বন্ধের দাবি

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীতে ইপিজেড নির্মাণ বন্ধ করার দাবি জানিয়ে সেখানকার সাঁওতাল ও স্থানীয় বাঙালিরা মিলে গোবিন্ধগঞ্জ-দিনাজপুর সড়কপথে অবরোধ কর্মসূচি পালন করেছে। গত সোমবার বিকেল চারটার দিকে গোবিন্ধগঞ্জ উপজেলার কাটার মোড়ে স্থানীয় সাঁওতাল ও বাঙালিরা ঐক্যবদ্ধ হয়ে গোবিন্দগঞ্জ-দিনাজপুর সড়কপথে অবরোধ শুরু করে। এসময় সেখানে সকল যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে সন্ধ্যার দিকে অবরোধ প্রত্যাহার করে নেওয়া হয়।

যোগাযোগ করা হলে গাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে জানিয়েছেন, যুগ যুগ ধরে বংশ পরম্পরায় সেখানে সাঁওতাল আদিবাসী এবং স্থানীয় বাঙালিরা বসবাস করে আসছেন। কিন্তু স্থানীয় প্রশাসন এবং বেপজার লোকজন সাম্প্রতিক সময়ে সাঁওতাল ও স্থানীয় বাঙালিদের বাপ দাদার আমলের সেই বসতি ভূমি বেদখল করে তাদেরকে সেখান থেকে উচ্ছেদ করার ষড়যন্ত্র করছেন। এমতাবস্থায় আদিবাসী সাঁওতাল ও স্থানীয় বাঙালিদের ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই। নিজেদের ভিটে-মাটি রক্ষায় তারা ঐক্যবদ্ধভাবে আন্দোলন করছেন। ২০১৬ সালে নিজেদের ভূমি রক্ষার আন্দোলন করতে যেয়ে ৩ জন সাঁওতাল প্রাণ হারিয়েছিলেন বলেও তিনি জানান।

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এখানে একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য সরকারি নীতিগত সিদ্ধান্ত রয়েছে। স্থানীয়দের আপত্তির বিষয়ে তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলবেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *