রাঙ্গামাটিতে আদিবাসী তরুণীকে হয়রানির অভিযোগ, একজন আটক

রাঙ্গামাটি সরকারী বিশ্ববিদ্যালয় কলেজে প্রথম বর্ষের এক পাহাড়ী ছাত্রীকে হয়রানির অভিযোগ পাওয়া গেছে । অত্র প্রতিষ্ঠানের কলেজের শিক্ষার্থীরা জানান গত ৫ তারিখ রবিবার সকালে পাহাড়ী ছাত্রীটি এক বাসে আসার সময় অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টিকে কেন্দ্র করে বাস হেলপারের সাথে তর্ক বিতর্ক লেগে যায় ।

এক পর্যায়ে বাস হেলপার তাকে অশ্লীলভাবে অপদস্থ করে । এরপর মেয়েটি বিষয়টি কলেজের সামনে নেমে তার সহপাঠীদের অবগত করে । অত্র প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত পুলিশ বিষয়টির সত্যটা জানতে পেরে সেই বাস হেলপারকে পুলিশ হেফাজতে নিয়ে যায় । মেয়েটিকে লাঞ্ছনার প্রতিবাদে সেই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কলেজে মূল ফটকের পার্শ্ববর্তী স্থানে বিক্ষোভ করে । বিক্ষোভের পর রাঙ্গামাটি কোতয়ালি থানার পুলিশ এসে পরিবেশকে শান্ত করে।

রাঙ্গামাটি সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের পিসিপির সম্পাদক নিতিশ চাকমা জানান , রাঙ্গামাটি জেলায় বিভিন্ন দুর্গম এলাকা থেকে আসা পাহাড়ী শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া দেওয়ার বিধান রয়েছে । কিন্তু বাস হেলপার সেটিকে প্রাধান্য না দিয়ে অতিরিক্ত ভাড়া আদায়ের উপক্রম সহিত অশ্লীলভাবে মেয়েটিকে উত্যক্ত করে । এমন অশালীন ব্যবহার সহ্য করার মত নয় ।

এছাড়া রাঙ্গামাটি সরকারি কলেজে হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি আশিকা চাকমা বলেন, এটা শুধু সম্প্রতি ঘটনা না, নিকট অতীত থেকে পাহাড়ী শিক্ষার্থীরা দুর্গম এলাকা থেকে আসার সময় বিভিন্নভাবে হয়রানির শিকার হয়ে আসছে । তিনি হুঁশিয়ারি করে বলেন, আমরা আর সহ্য করব না। বাস হেলপার থেকে এই ধরনের অশ্লীল আচরণ কাম্য নয় ।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *