আজ শুরু হচ্ছে আদিবাসী দিবস উপলক্ষ্যে আইপিনিউজ এর ধারাবাহিক আয়োজন

করোনা ভাইরাস বাস্তবতার মধ্যে পালিত হচ্ছে এ বছরের আদিবাসী দিবস। জাতিসংঘ ঘোষিত ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবসের এ বছরের প্রতিপাদ্য -“Leaving No One Behind: Indigenous peoples and the call for a new social contract.” বাংলাদেশ আদিবাসী ফোরাম কর্তৃক নির্ধারিত বাংলায় প্রতিপাদ্য- “কাউকে পেছনে ফেলে নয়। আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় নতুন সামাজিক অঙ্গীকারের আহ্বান”করোনার চলমান সংকটে জাতিসংঘ ঘোষিত উক্ত দিবসটি পালনে এবছরও অনলাইন মাধ্যমের উপরই ভরসা রাখছেন আদিবাসী নেতৃবৃন্দ । তারই ধারাবাহিকতায় আদিবাসীদের স্বতন্ত্র সংবাদ মাধ্যম আইপিনিউজ এর আয়োজনে আজ (৫ আগষ্ট) থেকে শুরু হবে সিরিজ প্রোগ্রাম। এই উপলক্ষ্যে আজ সন্ধ্যা ৬ টা থেকে বিভিন্ন আদিবাসী নেতৃবৃন্দের সাথে ধারাবাহিক লাইভ কথোপকোথন, সংস্কৃতি কর্মীদের সাথে গান ও আড্ডা, আদিবাসী কবিদের নিয়ে কবিতা পাঠ, আদিবাসী দিবস ও তাঁদের জীবন সংগ্রামের উপর বিশিষ্টজনদের সাক্ষাতকার প্রকাশ, সমতল ও পাহাড়ের আদিবাসী ব্যান্ডদের নিয়ে গান ও আড্ডা সহ থাকছে নানা ধারাবাহিক আয়োজন।

আজকের আয়োজনে আদিবাসী নেত্রী মেইনথিন প্রমিলার সঞ্চালনায় পাহাড়ের আদিবাসী অধিকার কর্মী জুমলিয়ান আমলাই ও সমতলের আদিবাসী নেতা এবং বাংলাদেশ আদিবাসী ফোরামের সহ-সভাপতি অজয় এ মৃ এর অংশগ্রহনে ‘লড়াই সংগ্রামের অভিজ্ঞতার গল্প” শিরোনামে অনলাইন কথোপকোথন। আজ ৬ টায় এই কথোপকোথন সরাসরি সম্প্রচার করা হবে আইপিনিউজ এর ফেসবুক পেইজে।

এছাড়াও সন্ধ্যা ৭ টায় থাকছে হরেন্দ্রনাথ সিং এর সঞ্চালনায় আদিবাসী ভাষার গান। এই অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসাবে থাকবেন পাহাড়ের জনপ্রিয় কন্ঠশিল্পী বাচ্চু চাকমা, উত্তরবঙ্গের আদিবাসী শিল্পী সারা মারান্ডী ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথী নবনীতা হৃদি। উল্লেখ্য নবনীতা হৃদি মূল ধারার জনগোষ্ঠীর একজন শিল্পী হলেও বিভিন্ন সময়ে তাঁর আদিবাসী বন্ধুদের মাধ্যমে সখ্যতা গড়ে ওঠে আদিবাসীদের সাথে। এযাবৎ আদিবাসীদের বিভিন্ন অনুষ্ঠানে গানে গানে হাজির থেকেছেন এই শিল্পী এবং তা আদিবাসী ভাষার গান নিয়ে। আজ এই শিল্পীকেও দেখা যাবে আইপিনিউজ এর এই আয়োজনে।

আইপিনিউজ এর ভারপ্রাপ্ত সম্পাদক আন্তনী রেমা জানিয়েছেন যে, তাঁদের এই আয়োজন আগামী ১০ আগষ্ট পর্যন্ত চলবে এবং উক্ত আয়োজনগুলোতে সম্পৃক্ত হবে দেশের মূলধারার ও আদিবাসী জনগোষ্ঠীর বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, সংস্কৃতিকর্মী, লেখক, বিশ্ববিদ্যালয় শিক্ষক, সাংবাদিক মানবাধিকারকর্মী, ছাত্র ও যুব নেতৃবৃন্দ।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *