সিআরবিতে হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ পরিকল্পনা বাতিলের দাবি সম্মিলিত সামাজিক আন্দোলনের

চট্টগ্রাম নগরের ফুসফুস সিআরবিতে বেসরকারি উদ্যোগে হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণের পরিকল্পনার বাতিলের দাবি জানিয়েছেন সম্মিলিত সামাজিক আন্দোলন। আজ এক বিবৃতির মাধ্যমে সংগঠনটির সাধারণ সম্পাদক সালেহ আহমেদ এই দাবী জানান।

এই বিবৃতিতে সালেহ আহমেদ বলেন, চট্টগ্রাম নগরের ৮০ লাখ মানুষের প্রাণকেন্দ্র সিআরবি। হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্র প্রতিষ্ঠায় বড় বেসরকারি প্রতিষ্ঠানকে নামমাত্র মূল্যে জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে। সাধারণ মানুষের নয়, এই হাসপাতাল ধনিক শ্রেণির চিকিৎসাকেন্দ্রে পরিণত হবে। তাই সিআরবির মতো নান্দনিক স্থানে এ ধরনের হাসপাতাল বানিয়ে স্বাস্থ্যসেবার নামে লুণ্ঠনবৃত্তির স্থাপনার সিদ্ধান্ত থেকে সংশ্নিষ্টদের সরে আসতে হবে। চট্টগ্রাম নগর মহাপরিকল্পনা অনুযায়ী সিআরবির ভূপ্রাকৃতিক উন্মুক্ত স্থানকে কোনোভাবে পরিবর্তন ও পরিবর্ধন করা যাবে না। আর কোনো বাণিজ্যিক ও আবাসিক স্থাপনা করা যাবে না। প্রাকৃতিক সৌন্দর্যের কারণেই নয়, সিআরবি এলাকাটি ঐতিহাসিক কারণেও গুরুত্বপূর্ণ।

সংগঠনটির দপ্তর সম্পাদক বিপ্লব চাকমা স্বাক্ষরিত বিবৃতিতে আরো বলেন, ঐ (সিআরবি) এলাকায় ১৯৩০ সালের ইতিহাস-প্রসিদ্ধ চট্টগ্রাম যুববিদ্রোহীরা অথর্ সংগ্রহের জন্য অভিযান চালিয়েছিল। এছাড়া সিআরবি ভবনটি স্থাপত্যকলা ও ইতিহাসের ছাত্র-শিক্ষকের শিক্ষা ও গবেষণার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটিকে ‘ঐতিহ্য ভবন’ ঘোষণা দিয়ে সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা দিতে হবে। সিআরবি চট্টগ্রামের ফুসফুস। চট্টগ্রাম নগরের মধ্যে অবশিষ্ট রয়েছে মাত্র এই একটিমাত্র এলাকা। তাই সব দিক বিবেচনা করে দ্রুত এই হঠকারী সিদ্ধান্ত থেকে সংশ্নিষ্টদের সরে আসতে হবে।তাই সংগঠনটি অবিলম্বে সিআরবিতে বেসরকারি উদ্যোগে হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণের পরিকল্পনার বাতিলের দাবি জানান।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *