সীতাকুন্ডে বাংলাদেশ আদিবাসী ফোরাম কমিটির সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন

প্রথম বারের মতন চট্টগ্রামের সীতাকুন্ডে বাংলাদেশ আদিবাসী ফোরাম কমিটির সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন হয়েছে।
জুনিয়র ত্রিপুরার (সাধারণ সম্পাদক, বাংলাদেশ আদিবাসী ফোরাম, চট্টগ্রাম উত্তর জেলা) সঞ্চালনায় ও শংকর ত্রিপুরার সভাপতিত্বে সম্মেলন ও কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন – শ্রী শরৎ জ্যোতি চাকমা, সদস্য, বাংলাদেশ আদিবাসী ফোরাম জাতীয় কমিটি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ফুল কুমাড় ত্রিপুরা, সদস্য, বাংলাদেশ আদিবাসী ফোরাম জাতীয় কমিটি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -জিংমুন লিয়ান বম, সাধারণ সম্পাদক, বাংলাদেশ আদিবাসী ফোরাম, চট্টগ্রাম অঞ্চল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -শ্রী সুমন চাকমা, সভাপতি, পাহাড়ী শ্রমিক কল্যাণ ফোরাম কেন্দ্রীয় কমিটি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অভিলাষ চাকমা, সাবেক পিসিপি নেতা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -শ্রী অনুপম চাকমা, সাংগঠনিক সম্পাদক পিসিপি, চট্টগ্রাম মহানগর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -সাধন ত্রিপুরা, উপদেষ্টা, বাংলাদেশ আদিবাসী ফোরাম, সীতাকুণ্ড, চট্টগ্রাম। সম্মেলন শুরুতে স্বাগত বক্তব্য রাখেন -মতি ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আদিবাসী ফোরাম, চট্টগ্রাম অঞ্চল।

মতি ত্রিপুরা স্বাগত বক্তব্যে বলেন- আমরা এখন ও অনেক পিছিয়ে পড়ে আছি। আমাদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে অনুপম চাকমা বলেন-মানুষ হিসেবে বেঁচে থাকার জন্যে যে মৌলিক অধিকার গুলো দরকার-অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা। এ মৌলিক অধিকার থেকে এখানকার আদিবাসীরা বঞ্চিত রয়েছে। তাই, আমাদের লড়াই সংগ্রাম অনিবার্য। অধিকার কেউ কাউকে দেয়না, অধিকার আদায় করে নিতে হয়।
পাহাড়ী শ্রমিক কল্যাণ ফোরামের সভাপতি সুমন চাকমা বলেন -বাংলাদেশ আদিবাসী ফোরাম ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নীতি আদর্শ কে ধারণ করে আমাদের সংগ্রামকে এগিয়ে নিয়ে যেতে হবে।
শরৎ জ্যোতি চাকমা প্রধান অতিথির বক্তব্য বলেন -পার্বত্য চট্টগ্রাম চুক্তি দীর্ঘ ২২ বছরের অধিক লড়াই সংগ্রামের মধ্যে দিয়ে স্বাক্ষরিত হয়েছিল। তাই এই সমতল অঞ্চলের আদিবাসীদের ভূমি অধিকার, মানবাধিকার পেতে হলে অনেক লড়াই সংগ্রাম করতে হবে। সুবিধাবাদী, দালালদের চিহ্নিত করে তাদের কাছ থেকে দূরে থাকতে হবে এবং প্রয়োজনে লড়াই করতে হবে।

সবশেষে শংকর ত্রিপুরাকে সভাপতি, রবীন্দ্র ত্রিপুরা কে সাধারণ সম্পাদক ও শচীন্দ্র ত্রিপুরা কে সাংগঠনিক সম্পাদক করে আগামী ৩ বছরের জন্যে বাংলাদেশ আদিবাসী ফোরাম, সীতাকুণ্ড কমিটি গঠন করা হয়।
উক্ত কমিটিকে শপথ বাক্য পাঠ করেন -ফুল কুমাড় ত্রিপুরা, সদস্য, বাংলাদেশ আদিবাসী ফোরাম জাতীয় কমিটি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *