মেডিকেলে আদিবাসী কোটায় ভর্তি স্থগিত রাখার নির্দেশ

দেশের মেডিকেল কলেজগুলোতে ২০২০-২১ শিক্ষাবর্ষে আদিবাসী কোটায় কোন শিক্ষার্থী ভর্তি না করার জন্য এক নির্দেশনা প্রদান করেছে হাইকোর্ট।

এমবিবিএস ২০২০-২১ শিক্ষাবর্ষে আদিবাসী কোটায় কোন শিক্ষার্থী ভর্তি না করার জন্য হাইকোর্টের একটি বেঞ্চ সম্প্রতি এই স্থগিতাদেশ প্রদান করেছেন। হাইকোর্টে এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল ইসলাম মোল্লার সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ ভার্চুয়াল কোর্টের মাধ্যমে এ নির্দেশনা প্রদান করেছেন।

রিট আবেদনকারীদের পক্ষে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া শুনানিতে অংশগ্রহণ করেন। ব্যারিস্টার জ্যোতির্ময় ছাড়াও আইনজীবি শ্যাম সুন্দর সিংহও রিট আবেদনের পক্ষ হিসেবে শুনানিতে উপস্থিত ছিলেন। ডেপুটি অ্যাটর্নী জেনারেল ব্যারিস্টার নওরোজ মো: রাসেল চৌধুরী রাষ্ট্রপক্ষের হয়ে শুনানিতে অংশ নেন।

আদেশ প্রদানকালে দুই বিচারপতির সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ মেডিকেলে ভর্তি কার্যক্রমে কেন অনিয়ম হয় সে বিষয়ে জানতে চান এবং এ বিষয়ে রুল জারি করেন। আগামী সাতদিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে তিন পার্বত্য জেলার আদিবসাী শিক্ষার্থীদের জন্য ১২টি এবং দেশের অন্যান্য জেলার আদিবাসী শিক্ষার্থীদের জন্য ৮টি আসন সংরক্ষণ থাকার কথা থাকলেও সাম্প্রতিক বছরগুলোতে আদিবাসী কোটায় শিক্ষার্থী ভর্তি করার ক্ষেত্রে প্রায়ই অনিয়ম পরিলক্ষিত হচ্ছে। মেডিকেল কলেজগুলোতে আদিবাসী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত আসনসমূহে অ-আদিবাসী শিক্ষার্থীদের ভর্তি করার ঘটনা হর-হামেশাই ঘটছে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *