রাঙ্গামাটিতে খাগড়াছড়ির আদিবাসী কলেজছাত্রী হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবী

নিজস্ব প্রতিবেদকঃ খাগড়াছড়ি সরকারী কলেজের ছাত্রী ইতি চাকমার হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে আজ ১লা মার্চ ২০১৭ পাহাড়ী ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন রাঙ্গামাটি বিশ্ববিদ্যালয় কলেজ শাখার যৌথ উদ্যেগে কলেজের মূল ফটকের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
উক্ত মানববন্ধনে হিল উইমেন্স ফেডারেশন, রাঙ্গামাটি কলেজ শাখার সভাপতি আশিকা চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সদস্য শ্রী উদয়ন ত্রিপুরা।
উপস্থিত থেকে আরো বক্তব্য রাখেন জেএসএস রাঙ্গামাটি জেলা শাখার সংগ্রামী সাংগঠনিক সম্পাদক শ্রী শরৎ জ্যোতি চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদ, রাঙ্গামাটি জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক ছাত্রনেতা সুমিত্র চাকমা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাঙ্গামাটি জেলার ছাত্র সংসদের সাধারণ সম্পাদক মিশু দে, পাহাড়ী ছাত্র পরিষদের রাঙ্গামাটি সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ শাখার সদস্য নান্টু চাকমা প্রমূখ।
বক্তারা বলেন, ইতি চাকমা একজন খাগড়াছড়ি সরকারী কলেজে মেধাবী ছাত্রী। সুদূর দীঘিনালা উপজেলা শনহলা গ্রাম থেকে খাগড়াছড়ি সদরে উচ্চ শিক্ষা অর্জনের আশায় চলে এসেছিলেন। কিন্তু মৌলবাদী ও সাম্প্রদায়িক গোষ্ঠীরা তাকে হত্যা করার মধ্য দিয়ে তার বেঁচে থাকার স্বপ্নকে চুরমার করে দিলেন। এভাবে দেখা যায় পার্বত্য চট্টগ্রামের নারীদের স্কুল, কলেজ ও ঘরে-বাইরে কোন জায়গা আজ তাদের জন্য নিরাপদ নয়। মানুষের শিক্ষা অধিকার একটি মৌলিক অধিকার। সেই শিক্ষা অর্জনের জন্য আজ পার্বত্য চট্টগ্রামের জুম্ম ছাত্রছাত্রীদের অনিশ্চিত, অনিরাপদ জীবন নিয়ে বসবাস করতে হয়।
পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়িত না হওয়ার কারণে এসব ন্যাক্কারজনক ঘটনা ঘটে চলেছে। তাই অভিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তির মৌলিক বিষয়গুলো যথাযথ বাস্তবায়নের জন্য সরকারের নিকট জোর দাবী জানানো হয়।
পরিশেষে খাগড়াছড়ি কলেজের মেধাবী ছাত্রী ইতি চাকমার হত্যাকারীদের যথাযথ তদন্তপূর্বক গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান বক্তারা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *