জাতীয় বাজেট বরাদ্দে আদিবাসী ও দলিত জনগোষ্ঠী বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহীঃ জাতি- বর্ণ ও পেশাভিত্তিক সকল বৈষম্যের অবসান ঘটিয়ে মানুষ হিসেবে মর্যাদাপূর্ন জীবন ও মানবাধিকার প্রতিষ্ঠায় জাতীয় বাজেট: আদিবাসী ও দলিত জনগোষ্ঠী বিষয়ক মতবিনিময় সভা ২২ মে শনিবার সকাল ১০টায় নাগরিক সংগঠন জনউদ্যোগ, গাইবান্ধার আয়োজনে অনুষ্ঠিত হয়েছে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জনউদ্যোগ, গাইবান্ধার আহবায়ক অধ্যাপক জহুরুল কাইয়ুম। আলোচনা করেন পরিবেশ আন্দোলন-গাইবান্ধার সভাপতি ওয়াজিউর রহমান রাফেল, জেলা বারের সাধারণ সম্পাদক ও আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহবায়ক এ্যাড. সিরাজুল ইসলাম বাবু, দৈনিক মাধুকরের ব্যবস্থাপনা সম্পাদক মোদাচ্ছেরুজ্জামান মিলু, জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, মানবাধিকার কর্মী অঞ্জলী রানী দেবী, একুশে টিভির জেলা প্রতিনিধি নারী নেত্রী আফরোজা লুনা, আদিবাসী নেত্রী প্রিসিলা মুর্মু, উন্নয়ন কর্মী শহিদুল ইসলাম, জেলা বিডিআরইএম এর সাধারণ সম্পাদক খিলন রবিদাস, রবিদাস নেতা সুনিল রবিদাস, সুমন কুমার প্রমূখ্য।

বক্তরা বলেন, বাংলাদেশে দলিত ও সমতলের আদিবাসীদের এই বিরাট সংখ্যক নাগরিক অনেক রকম ন্যায্য সুযোগের অভাবে আর দশজনের থেকে পিছিয়ে রয়েছেন। শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থান ইত্যাদি থেকে যেমন তারা পিছিয়ে আছেন, তেমনি পিছিয়ে আছেন মৌলিক মানবাধিকার থেকেও। সমাজে প্রচলিত নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ, ভূমির অধিকারপ্রাপ্তি এবং রাষ্ট্রীয় সেবাগুলো থেকেও তারা বঞ্চিত থেকে যাচ্ছেন বছরের পর বছর। এমনকি এই নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে সামাজিক ও সাংস্কৃতিকভাবে তাদের অত্যন্ত অমর্যাদাকর আচরণের মুখোমুখি করা হয়। তাই জাতীয় বাজেট বাংলাদেশে দলিত ও সমতলের আদিবাসীদের উন্নয়নের জন্য আলাদা বরাদ্দ রাখার জোর দাবি জানায়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *