মহান মে দিবস উপলক্ষে সিপিবি’র শুভেচ্ছা

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মোহম্মদ শাহ আলম এক বিবৃতিতে মহান মে দিবস উপলক্ষে শ্রমিকশ্রেণিসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ আগামীকাল ১ মে করোনা অতিমারিকালে স্বাস্থ্যবিধি অনুসরন করে সারাদেশে মে দিবস পালন করতে শ্রমিকশ্রেণির প্রতি আহবান জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, মহান মে দিবসে নতুন করে শপথ নিয়ে শ্রমিকশ্রেণিকে সব ধরনের শোষণ-নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ তীব্র সংগ্রাম গড়ে তুলতে হবে। শ্রমিকশ্রেণির লাল ঝান্ডা ঊর্ধ্বে তুলে ধরে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই শ্রমিকশ্রেণির অধিকার আদায় করে নিতে হবে। মে দিবসের বিপ্লবী প্রেরণায় উজ্জীবিত হয়ে সমাজতন্ত্র প্রতিষ্ঠার লড়াইকে অগ্রসর করতে হবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা এবং সকল সেক্টরে ন্যূনতম মজুরি নির্ধারণ, বন্ধ কল-কারখানা চালু, গার্মেন্টস্সহ সকল ক্ষেত্রের শ্রমিকদের শ্রমসময় ৮ ঘণ্টা, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত, আইএলও কনভেনশন অনুযায়ী শ্রমআইন সংশোধন করে যুগোপযোগী করা, পর্যায়ক্রমে শ্রমিকদের জন্য রেশন ও বাসস্থানের ব্যবস্থা করা, রানা প্লাজাসহ মালিকশ্রেণির অবহেলাজনিত বিভিন্ন ঘটনায় নিহত-আহত শ্রমিকদের ন্যায্য ক্ষতিপূরণ প্রদান, শ্রমিক হত্যাকান্ডের জন্য দায়ী রানা প্লাজা-তাজরিন ফ্যাশনস্সহ সকল মালিকের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, ছাঁটাই-হামলা-মামলা-নির্যাতন বন্ধ করার দাবি জানান।

নেতৃবৃন্দ গত ১৭ এপ্রিল চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের চীনের সাথে যৌথ মালিকানাধীন এস এস পাওয়ার প্লান্টে গুলি করে ৭ জন শ্রমিক হত্যা ও অসংখ্য শ্রমিককে আহত করার তীব্র নিন্দা জানান। তারা নিহত ও আহত শ্রমিকদের জন্য আইএলও’র বিধি অনুযায়ি ক্ষতিপূরণ দাবি করেন। নেতৃবৃন্দ মে দিবসে শ্রমিক শ্রেণি ও তাদের শুভানুধ্যায়িদের বাঁশখালী শ্রমিক হত্যার বিচার না হওয়া পর্যন্ত সংগ্রাম চালিয়ে যাওয়ার শপথ নেয়ার আহ্বান জানান।

মে দিবসের কর্মসূচিতে সিপিবি
মহান মে দিবসে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র নেতা-কর্মীরা সকাল ৯.৩০টায় কমরেড মণি সিংহ সড়কের মুক্তিভবনস্থ পার্টির কেন্দ্রীয় অফিসের সামনে সমবেত হবেন এবং শ্রমিক সমাবেশে অংশগ্রহণ করবেন।
বিকাল ৪ টায় মে দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা করবেন সিপিবি ও বিভিন্ন শ্রমজীবী গণসংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *