জাতীয় আদিবাসী পরিষদের পোরশা উপজেলা কমিটির ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহীঃ আজ ১৬ এপ্রিল শুক্রবার সকাল ১১টায় ছাওড় ইউনিয়ন পরিষদ মিলনায়তনে জাতীয় আদিবাসী পরিষদ পোরশা উপজেলা সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক ধীরেন লাকড়া সভাপতিত্বে এবং সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব আইচন্দ পাহান এর পরিচালনা ত্রি-বার্ষিক সম্মেলনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা শুরুতেই বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ ও আদিবাসীদের বিভিন্ন লড়াই সংগ্রামে শহিদ হয়েছেন তাদের আত্মার শান্তি কামনা করে দাড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়।

ত্রি-বার্ষিক সম্মেলনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, বিশেষ অতিথি জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও আহবায়ক নওগাঁ জেলা নরেন চন্দ্র পাহান, আরো বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ চাপাইনবাবগঞ্জ জেলা সভাপতি বিচিত্রা তির্কী, জাতীয় আদিবাসী পরিষদ পোরশা উপজেলা কমিটির সাবেক সভাপতি মাহিন্দ্র পাহান, সাবেক সাধারন সম্পাদক রামলাল কেরকেটা, জাতীয় আদিবাসী পরিষদ মহাদেবপুর সাধারন সম্পাদক যোগেশ উরাও, জাতীয় আদিবাসী পরিষদ নিয়ামতপুর সাধারণ সম্পাদক অজিত পাহান, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নবদ্বীপ লাকড়া, আদিবাসী যুব পরিষদ নওগাঁ জেলা সভাপতি মার্টিন মুর্মু, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, আদিবাসী ছাত্র পরিষদ পত্নীতলা সভাপতি সুজিত পাহান, আদিবাসী ছাত্র পরিষদ পোরশা সভাপতি নিরেন পাহান সহ জাতীয় আদিবাসী পরিষদ, আদিবাসী যুব পরিষদ, আদিবাসী ছাত্র পরিষদের নওগাঁ জেলা বিভিন্ন উপজেলার নেতৃবৃন্দরাও উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষ জাতীয় আদিবাসী পরিষদের প্রধান উপদেষ্টা জননেতা ফজলে হোসেন বাদশা এমপি করোনা ভাইরাসে আক্রন্ত হয়েছেন তার রোগমুক্তি কামনা করা হয়।

বক্তারা আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক স্বাধীন ভূমি কমিশন ও মন্ত্রনালয় গঠন, সারাদেশে প্রতিনিয়ত আদিবাসীদের উপর যে সকল হত্যা, ভূমি দখল – উচ্ছেদের বিচার দাবি জানান। করোনা কালে দরিদ্র আদিবাসীদের নারী-পুরুষ মাঝে সরকারী প্রনদনা ও ত্রান প্রদানের দাবী জানানো হয়।

সম্মেলনে শেষ ধীরেন লাকড়া কে সভাপতি, রামলাল কেরকেটা, মেরিনা মুর্মু, লাজারুস সরেন কে সহ-সভাপতি, আইচন্দ পাহান কে সাধারন সম্পাদক, পালানু মিঞ্জ কে সহ-সাধারন সম্পাদক, নিতাই পাহান সাংগঠনিক সম্পাদক, রামকুমার উরাও কে সহ-সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে পোরশা উপজেলা কমিটি ঘোষণা করা হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *