বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস ২০২০-এ ঢাবি শিক্ষার্থী তুরিং দেওয়ানের স্বর্ণ জয়

বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস-এ নেভি শুটিং ক্লাবের হয়ে স্বর্ণপদক জিতেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তুরিং দেওয়ান। শুটিংয়ে নারীদের ১০ মিটার এয়ার পিস্তল জুনিয়র বিভাগে তিনি এই পদক লাভ করেন। চলমান এই আয়োজনে ৫৪৮ স্কোর করে গতকাল (৪ এপ্রিল) তুরিং এই পদক লাভ করেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্ধী নারায়নগঞ্জ রাইফেল ক্লাবের মেহজাবীন ৫৪১ স্কোর পেয়ে জিতেছেন রূপা।

আইপিনিউজ এর সাথে এক মুঠো আলাপে তুরিং তাঁর এই পদক জয়ের অনুভূতি ব্যক্ত করে বলেন, অবশ্যই অনেক ভালো লাগছে এই স্বর্ণপদক পেয়ে। এতদিন অনেক প্র্যাকটিস করেছি। অনেক পরিশ্রমের মাধ্যমে শুটিং-এ এই সাফল্য পেয়ে আমি সত্যিই আনন্দিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগে ২০১৯-২০ সেশনে ভর্তি হন তুরিং দেওয়ান। পার্বত্য জেলা রাঙ্গামাটির এই মেধাবী শিক্ষার্থী পড়াশুনা করেছেন লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে। ২০১৩ সালে বিকেএসপিতে ভর্তি হন এবং সেখান থেকে মেধার স্বাক্ষর রেখে ভর্তি হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। এই শুটার তাঁর ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়ে আইপিনিউজকে আরো বলেন, আপাতত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে গ্রেজুয়েশন শেষ করার কাজে মনোনিবেশ করছি। একই সাথে অ্যাটলেটিক্স নিয়ে থাকারও পরিকল্পনা আছে আমার। পড়াশুনা এবং খেলাধুলা দু’টোই সমভাবে চালিয়ে নিতে চাই।

এ যাবৎ তুরিং বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। জিতেছেন জাতীয় পর্যায়ের নানা পদক। ২০১৬ সালে ভারতের গুয়াহাটিতে অনুষ্ঠিত সাউট এশিয়ান (এসএ) গেমস এ অংশ নিয়ে টিম সিলভার লাভ করেন। এছাড়া ২০১৬ সালে রাশিয়ায় অনুষ্ঠিত ষষ্ঠ চাইলড্রেন গেমসেও অংশ নেন তিনি। তাছাড়া ২০১৭ সালে ইরানে অনুষ্ঠিত এশিয়ান শুটিং চ্যাম্পিয়নশিপ এ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেন। এছাড়া ২০১৯ সালে নেপালে অনুষ্ঠিত সাউট এশিয়ান গেমসে (এসএ) ও অংশ নেন বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনের এই শুটার।

উল্লেখ্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজন হচ্ছে ‘বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস’। গেমসটি শুরু হয়েছে ১ এপ্রিল, চলবে ১১ এপ্রিল পর্যন্ত। সাতটি জেলার ২৯টি ভেন্যুতে ৩১ ডিসিপ্লিনের পাঁচ হাজার ৩০০ ক্রীড়াবিদ ১২৭১টি পদকের জন্য লড়বেন। এর মধ্যে স্বর্ণ পদক রয়েছে ৩৭৮টি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *