বাংলাদেশী বংশোদ্ভুত আদিবাসী কন্যা নাইরুং ত্রিপুরার ক্যানবেরা-২০২১ ইয়াং সিটিজন অফ দ্যা ইয়ার লাভ

বাংলাদেশী বংশোদ্ভুত আদিবাসী কন্যা নাইরুং ত্রিপুরার অস্ট্রেলিয়ার রাজধানীর ক্যানবেরা ২০২১ ইয়াং সিটিজেন অফ দ্যা ইয়ার সন্মাননা লাভ করেছেন।

আজ ক্যানবেরায় উপ মুখ্যমন্ত্রী ও শিক্ষা ও যুব বিষয়ক মন্ত্রী ইয়েভেত্ত ভেরী নাইরুংকে ইয়ং এচিভার এডওয়ার্ড ক্যাটাগরীতে এ সন্মাননা তুলে দেন । রাজধানীবাসী ১২ থেকে ২৫ বছরের নাগরিকদের মধ্যে ব্যক্তিগত অর্জন ও সামাজিক অবদানের জন্য প্রতিবছর রাজ্য সরকার এ সন্মাননা পুরষ্কার প্রদান করে। এ বছর ১৪ জন এডওয়ার্ড প্রাপ্তদের মধ্যে নাইরুং সর্বকনিষ্ঠ ।
নাইরুং ত্রিপুরার আদিনিবাস বাংলাদেশের পার্বত্য খাগড়াছড়ি জেলার একটি প্রত্যন্ত গ্রামে ।

৫ বছর বয়সে বাবা অভিলাষ ত্রিপুরা ও মা’ রাজশ্রী রোয়াজা’র হাত ধরে অস্ট্রেলিয়ার রাজধানীর ক্যানবেরাতে আগমন । এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি । প্রাইমারী স্কুলে একাডেমিক ও নন-একাডেমিক দুটোতেই প্রথম থেকে ষষ্ঠ প্রতিটি বছরে অসাধারান শিক্ষার্থীর সার্টিফিকেট রয়েছে। তবে সবকিছু ছাড়িয়ে তার বড় অর্জন প্রতিযোগিতামূলক সাঁতারে। স্কুল, জোন, রাজ্য চ্যাম্পিয়ন হয়ে মাত্র ১০ বছর বয়সে স্কুল স্পোর্টস চ্যাম্পিয়নশীপ সাঁতারে জাতীয় পর্যায়ে এসিটি রাজ্যকে প্রতিনিধিত্ব করে। ভালো সাতারু হবার পাশাপাশি ক্যানবেরার সাঁতার জগতে সে একনামে পরিচিত তার জুনিয়র ও সমব্য়সী সাতারুদের একজন ঘুরে দাঁড়ানোর প্রেরনাদায়ক হবার জন্য। গত কয়েক বছরে গরীব ও এতিম শিশুদের জন্য চ্যারিটি কাজ, পরিবেশ রক্ষা, মানবাধিকার ও মাল্টিকালচাররিজম প্রমোট করতে কমিউনিটি ওয়ার্কে অংশগ্রহণ, সবশেষে ২০১৯ দাবানলে জীবন ও মালামাল রক্ষাকারী অগ্নিনির্বাপকদের জন্য ফান্ড রেইসিং এর কাজ করে। নাইরৌংকে মন্ত্রী ও আয়োজকরাও অনুষ্ঠানে সমাজে অবদানের জন্য ভূযসী প্রশংসা করেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *