প্রকাশিত হয়েছে সাংবাদিক বিপ্লব রহমানের ‘পাহাড়ে বিপন্ন জনপদ’ বইয়ের দ্বিতীয় সংস্করণ

সাংবাদিক ও লেখক বিপ্লব রহমানের বই ‘পাহাড়ে বিপন্ন জনপদ’ [সাংবাদিকের জবানবন্দিতে পার্বত্য চট্টগ্রামের অকথিত অধ্যায়] চার বছর পর আবারও অমর একুশে গ্রন্থমেলায় বেরিয়েছে বর্ধিত কলেবরে, দ্বিতীয় সংস্করণ আকারে।

পাহাড়ের অজানা, অব্যক্ত নানা ঐতিহাসিক ঘটনার প্রত্যক্ষ দেখা থেকে লেখা এই বইটি। এটি নিছক সাংবাদিকের লেখনিতে পরিস্থিতির বিবরণ নয়, বরং অনেক ঘটনার নেপথ্য ঘটনা তথ্য-প্রমাণসহ সরাসরি উপস্থাপন করা হয়েছে এই বইতে। অসংখ্য সাক্ষাৎকার, টিকা-টিপ্পনী, তথ্যসূত্রে এ বইটি হয়ে উঠেছে একই সংগে জীবন্ত দলীল।
উক্ত বইটি চলমান একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে “সংহতি প্রকাশন” এর স্টল-২০৫-৬।৩২০ টাকা দামে এই বইটি পাওয়া যাচ্ছে ২৫% ছাড়।

বাংলাদেশের যে কোনো প্রান্ত থেকে রকমারি ডটকম-এ এই বইটি অনলাইনে কিনতে পাওয়া যাবে বলে আইপিনিউজকে জানিয়েছেন লেখক বিপ্লব রহমান। এছাড়া “উজান প্রকাশন” এর অফিসিয়াল ফেসবুক পেজে যোগাযোগ করেও এটি বাংলাদেশ ও ভারতে ডাক মাশুলসহ কিনতে পাওয়া যাবে বলে জানা গেছে।

উজানের অফিসিয়াল ফেসবুক পেজ : https://www.facebook.com/UjanBooks/

এছাড়া অফ লাইনে বইমেলার বাইরে ঢাকার পাঠকরা কাঁটাবনে কনকর্ড টাওয়ারে ‘সংহতি প্রকাশন’ এর শো-রুম থেকেও বইটি সংগ্রহ করতে পারবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

১৯৬০ এর কাপ্তাই বাঁধের ফলে পাহাড়ে যে ভয়াবহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয় তার থেকে বাংলাদেশ সৃষ্টির অব্যবহিত পরে অসাম্প্রদায়িক রাষ্ট্র নির্মাণ প্রক্রিয়ায় তৎকালীন বাঙালি শাসক গোষ্ঠীর একরোখা বাঙালি জাতীয়তাবাদী ভাবনার ধারাবিাহিক ঘটনা প্রবাহের ফলশ্রুতিতে পাহাড়ে গড়ে ওঠে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি।এরপর আশির দশক থেকে নব্বই দশকের শেষলগ্ন পর্যন্ত পাহাড়ে চলা সশস্ত্র সংঘাত এবং পার্বত্য চুক্তির মধ্য দিয়ে এটির ইতি ঘটে। এই বইয়ে পাহাড়ের এমনি নানা বিভিন্ন ঘটনা প্রবাহকে সাংবাদিকের অনুষন্ধানি দৃষ্টিকোণ থেকে তুলে নিয়ে এসেছেন সাংবাদিক বিপ্লব রহমান।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *