গোবিন্দগঞ্জে ব্যতিক্রমধর্মী সাঁওতাল কিশোরীদের প্রমিলা ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

গতকাল বৃহস্পতিবার ৪ মার্চ সকালে গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া ইউনিয়নের তালতলা মাঠে কিশোরীদের ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। ইউএনডিপি-হিউম্যান রাইটস্্ প্রোগ্রাম ও সুইজারল্যান্ড দুতাবাসের সহায়তায় অবলম্বনের আয়োজনে ফুটবল খেলায় কুটরাপাড়া মাদার তেরেসা প্রমিলা ফুটবল দল ৪-০ গোলে হারিয়েছে হিলালী পাড়া প্রমিলা ফুটবল দলকে। ফুটবল খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড দুতাবাসের প্রোগ্রাম ম্যানেজার সাবিনা ইয়াসমিন লুবনা, ইউএনডিপি হিউম্যান রাইটস্্ প্রোগ্রামের কমিউনিটি ও মাইনোরিটি এক্সপার্ট শংকর পাল, অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, প্রমিলা ফুটবল দলের কোচ ও গোবিন্দগঞ্জ ফুটবল উন্নয়ন কমিটির সেক্রেটারি রায়হান প্রধান, রফিকুল ইসলাম লাভলু, আদিবাসী নেতা দাউদ মার্ডি, ভাইরো সরেন, সুনতি হেমব্রম প্রমুখ।

কুটরাপাড়া মাদার তেরেসা প্রমিলা ফুটবল দলের দলনেতা অলিভিয়া সরেন, শিল্পী মার্ডি, তৃষ্ণা বাসকে, সোনালী টুডু, বৃষ্টি মার্ডি সবাই কিশোরী ও ছাত্রী। তাদের প্রতিপক্ষ হিলালী পাড়া প্রমিলা ফুটবল দল খেলোয়াড়দেরও কখনো পড়াশুনার কাজ কখনোও মাঠে কৃষি কাজ করতে হয়। লাজ-লজ্জা আর সমাজের কু-দৃষ্টি উপেক্ষা করে তারা কিশোরীরা ফুটবল দল গড়ে তুলেছে। তারা একদিকে যেমন পড়াশুনা করছে, অন্যদিকে বাড়ির লোকদের সহায়তা কৃষি কাজ করছে, আবার প্রতিবেশীদের সাহায্যের জন্য বিভিন্ন সামাজিক কর্মকান্ড করছে। হিলালী পাড়া প্রমিলা ফুটবল দলের দলনেত্রী সখি পাহাড়ী বলে শারীরিক ও মানষিক বিকাশের জন্য ছেলেদের যেমন খেলাধুলা প্রয়োজন তেমনি নারীদের বিকাশের জন্য খেলাধুলা প্রয়োজন।

সুইজারল্যান্ড দুতাবাসের প্রোগ্রাম ম্যানেজার সাবিনা ইয়াসমিন লুবনা বলেন, ‘সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তনে তারা কাজ করছে। পুরুষরা যদি ফুটবল খেলতে পারে নারীরা কেন নয়। প্রত্যন্ত এলাকায় কিশোরীরা যেন খেলাধুলায় এগিয়ে আসতে পারে, আজকের এই আয়োজন সবাইকে উৎসাহী করবে।’

এদিকে এলাকার শতশত নারী পুরুষের দর্শক সারিতে উপস্থিতি দেখা যায়। খেলার মাঠে দর্শক সারিতে উপস্থিত থেকে কিশোরীদের ফুটবল প্রতিযোগিতা উপভোগ করেন সুইজারল্যান্ড দুতাবাস ও ইউএনডিপি’র কর্মকর্তারা। তাদের বর্ণনায় উঠে আসে বাংলাদেশ, গ্রামীণ জনপদ ও এদেশের সাঁওতাল নারীদের কথা।

ইউএনডিপি-হিউম্যান রাইটস্ প্রোগ্রামের কমিউনিটি ও মাইনোরিটি এক্সপার্ট শংকর পাল বলেন এই উদ্যোগ বাংলাদেশে নারীদের যৌন হয়রানি ও নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সচেতন করবে। সব বাধা টপকানোর বার্তা পৌছেঁ দেবে এই ফুটবল ম্যাচটা।’

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *