ভাষা শহীদদের প্রতি জনসংহতি সমিতি ও তাঁর অঙ্গসংগঠন সমূহের শ্রদ্ধা নিবেদন

গতকাল ২১ ফেব্রুয়ারি ২০২১ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশের বিভিন্ন জায়গার শহীদ মিনার ও বেদিতে পুষ্পস্তবক অর্পন করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম যুব সমিত’র নেতৃবৃন্দ।

একুশের প্রথম প্রহরে ভাষা শহীদের শ্রদ্ধা জানিয়ে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ। ভোর বেলায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙামাটি জেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক নগেন্দ্র চাকমার নেতৃত্বে রাঙামাটির কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সহ তার অঙ্গ সংগঠনসমূহ। এসময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, যুব সমিতি ও হিল উইমেন্স ফেডারেশনের নেতৃকর্মীবৃন্দ।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের জিরো পয়েন্ট থেকে প্রভাত ফেরি ও বর্ণমালা মিছিল নিয়ে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারেও ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, রাজশাহী মহানগর শাখা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক ব্যবিলন চাকমা আইপিনিউজকে বলেন, যে দেশে ভাষার রক্ষার দাবিতে সালাম, রফিক, শফিউর ও জব্বারেরা শহীদ হয়েছেন সে দেশে আদিবাসীদের ভাষাকে মর্যাদা ও সম্মান দেয়া হয় না।পার্বত্য চট্টগ্রাম চুক্তি অনুযায়ী ৫% শিক্ষা কোটা সহ প্রাথমিক স্তর পর্যন্ত আদিবাসীদের স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করার দাবিও জানান এই ছাত্রনেতা।

এদিকে হিল উইমেন্স ফেডারেশরে রাঙামাটি কলেজ শাখার সভাপতি সোনারিতা চাকমা বলেন, আমরা এক ভাষার দেশ চাই না, আমরা বহু জাতি ও বহু ভাষার দেশ হিসেবে পেতে চাই। আদিবাসীদের মাতৃভাষাকে নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করার দ্রুত অবসান চাই। আমার ভাষা, আমার অহংকার। বাংলা ছাড়া অপরাপর আদিবাসীদের ভাষাসমূহের সাংবিধানিক স্বীকৃতি চাই।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *