পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় নারীরা অধিকার বঞ্চিত: সন্তু লারমা

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে নারীরা অধিকার বঞ্চিত হচ্ছে বলে অভিমত ব্যক্ত করেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। পাহাড়ের নারীদের অধিকার নিশ্চিত করতে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদে নারীদের জন্য আসন সংরক্ষণ করা হয়েছে। এই আসনগুলো ছাড়াও নারীরা ছাড়াও অন্যান্য আসনগুলোতে নির্বাচনের মাধ্যমে বিজয়ী হয়ে চেয়ারম্যান বা সদস্য হতে পারবেন। সে পথ খোলা রাখা হয়েছে। কিন্তু পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে এসব পরিষদগুলোতে নির্বাচন হচ্ছে না। যদি নির্বাচন হয় তাহলে নারী অধিকার আরো মজবুত হবে। গতকাল বৃহষ্পতিবার ২৮ জানুয়ারী ২০২০ নারীদের নিয়ে ট্রেনিং অন ইয়ুথ লাইফ স্কিল শীর্ষক তিনদিন ব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন সন্তু লারমা।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় এ কর্মশালার আয়োজন করে রাঙ্গামাটির বেসরকারী উন্নয়ন সংস্থা প্রগ্রেসিভ। এর অর্থায়নে ছিল গ্লোবাল এফেয়ার্স কানাডা।

উক্ত কর্মশালার সমাপনী দিনে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান আরো বলেন, পুরুষ তান্ত্রিক সমাজ ব্যবস্থার বাংলাদেশে পার্বত্য চট্টগ্রামও এর ব্যতিক্রম নয়। এখানকার নারীরা বৈষম্যযুক্ত সমাজে বসবাস করছে। এখানে নারীর অবস্থান পুরুষের সমান নয়। দেশে বৈষম্য, শোষণ ও নিপীড়ন থাকায় এখানকার নারীরাও তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। তাঁরা শোষণ ও নিপীড়নের শিকার বলেও মন্তব্য করেন পাহাড়ের এই নেতা। নারী মুক্তির জন্য নারীদের দক্ষতার উন্নয়ন ও ক্ষমতায়নে কাজ করতে হবে বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রগ্রেসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা, উইভ এর নির্বাহী পরিচালক নাইপ্রু মারমা মেরী, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিনিধি ইশরাত জাহান প্রমুখ। উক্ত কর্মশালায় পাহাড় ও সমতলের ২৮ তরুণী অংশ নেন। তিন দিনের উক্ত কর্মশালায় জেন্ডার সমতা, ক্ষমতায়ন, নেতৃত্ব ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *