আদিবাসীদের জমি দখল চেষ্টার ঘটনায় সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্বেগ

সম্মিলিত সামাজিক আন্দোলনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. আজিজুর রহমান ও সাধারণ সম্পাদক সালেহ আহমেদ এক বিবৃতিতে ফসলি জমি দখলে বাধা দেওয়ায় দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলায় আদিবাসীদের উপর আক্রমন ও ৫ জন আদিবাসী নারী আহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। উক্ত ঘটনায় তীব্র নিন্দা ও ঘটনার সাথে জড়িত সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বিবৃতিতে আরও বলা হয়, গত ২০ জানুয়ারি, ২০২১ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী ঘোড়াঘাট উপজেলার চককাঠাল এলাকায় পৈতৃক সুত্রে পাওয়া ৬ বিঘা জমিতে যুগ যুগ ধরে চাষাবাদ করে আসছিলেন বধিবুড়া মাহাতোর ছেলে রামকৃষ্ণ মাহাতো। কিন্তু দুঃখজনক যে, আদিবাসীদের জমির উপর এক শ্রেণীর লোভী মহলের কুদৃষ্টির কারণে নানান ধরণের ছলছাতুড়ি জাল দলিল করে আদিবাসীদের উচ্ছেদ করার ঘটনা এখনো অব্যাহত আছে। ঘোড়াঘাটের ঘটনাটি তেমন বলেই আমাদের কাছে প্রতীয়মান হচ্ছে।

সম্মিলিত সামাজিক আন্দোলনের দপ্তর সম্পাদক বিপ্লব চাকমা’র স্বাক্ষরিত উক্ত বিজ্ঞপ্তিতে আদিবাসীদের সম্পদ দখলের পায়তারার অপচেষ্টা কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবী জানানো হয় এবং উক্ত আদিবাসী পরিবারের নিরাপত্তা ও আহতদের সুচিকিৎসা প্রদানের দাবিও করা হয়। একই সাথে আদিবাসী পরিবারের জমি দখলের ঘটনার প্রতিকার দাবি করে সংগঠনটি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *