নারী নেত্রী আয়েশা খানমের মৃত্যুতে আদিবাসী সংগঠন সমূহের শোক

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট নারী নেত্রী আয়েশা খানমের মৃত্যুতে আদিবাসী সংগঠন সমূহ শোক জানিয়েছেন।

সংগঠন সমূহের নেতৃবৃন্দ বলছেন তাঁর মত প্রগতিশীল ব্যক্তিত্বের মৃত্যুতে আদিবাসীরা একজন বিশ্বস্ত ও অকৃত্রিম বন্ধুকে হারালো। এই নারী নেত্রীর মৃত্যুতে শোক গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সঞ্জীব দ্রং।

বাংলাদেশ আদিবাসী ফোরাম ছাড়াও শোক জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ, বাংলাদেশ আদিবাসী যুব ফোরাম, কাপেং ফাউন্ডেশন, বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক এবং আইপিনিউজ।

উল্লেখ্য আয়েশা খানমের জন্ম নেত্রকোনার গাবড়াগাতি গ্রামে ১৯৪৭ সালের ১৮ অক্টোবর।

পাকিস্তান আমলে হামিদুর রহমান শিক্ষা কমিশন বাতিলের দাবিতে ১৯৬২ সালের ছাত্র আন্দোলনে যুক্ত হওয়ার মধ্য দিয়ে রাজনীতিতে পা রাখেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি রোকেয়া হল ছাত্র সংসদের সহসভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

১৯৭১ সালে ছাত্র ইউনিয়নের সহসভাপতি হিসেবে মুক্তিযুদ্ধের সপক্ষে ঢাকায় শিক্ষার্থীদের সংগঠিত করতে নামেন তিনি। ডামি রাইফেল হাতে ঢাকায় নারী শিক্ষার্থীদের মিছিলের যে ছবি আলোচিত হয়, তাতে আয়েশা খানমও ছিলেন।

স্বাধীনতার পর প্রগতিশীল বাংলাদেশ বিনির্মানে অবদান রাখা এই নারী নেত্রী আদিবাসী অধিকার তথা পার্বত্য চুক্তি বাস্তবায়ন আন্দোলনেও সক্রিয় ভূমিকা রাখেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *