লাকিংমে চাকমা’র মরদেহ তার বাবা-মার কাছে হস্তান্তরের দাবী মানবাধিকার সংগঠনগুলোর

কক্সবাজার হাসপাতালে পুলিশের হেফাজতে থাকা লাকিংমে চাকমার মরদেহ তার বাবা-মা’র কাছে হস্তান্তরের দাবী জানিয়েছে বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন। আজ (২৪ ডিসেম্বর) এক যৌথ বিবৃতির মাধ্যমে তারা এই দাবী জানায়।

বিবৃতিতে উদ্বেগ জানিয়ে বলা হয় যে, গত দশদিন ধরে লাকিংমে চাকমা নামে একটি ১৪ বছরের কিশোরীর মরদেহ ধর্মীয় পরিচয় (বৌদ্ধ ধর্মালম্বী ও মুসলিম) কেন্দ্রিক অমীমাংসিত অবস্থানের কারণে কক্সবাজার সদর হাসপাতালে পুলিশের হেফাজতে রয়েছে যা মানবাধিকারের চরম লঙ্ঘণ।উক্ত সংগঠন সমূহ এ ঘটনায় তীব্র নিন্দা এবং প্রতিবাদও জানান বিবৃতিতে।

এছাড়া বিবৃতিতে আরো বলা হয় যে, একটি ১৪ বছরের কিশোরীর ধর্মান্তরিত হওয়ার সিদ্ধান্ত আইনসিদ্ধ নয় এবং একইসাথে ১৪ বছরের কিশোরীর বিবাহ বাল্যবিবাহের আওতায় পরে যা আইনত দন্ডনীয়। এই পরিপ্রেক্ষিতে অতিসত্ত¡র কিশোরীটির বাবা-মার কাছে মরদেহ হস্তান্তর এবং একইসাথে মামলাটিকে বাল্যবিবাহ নিরোধ আইনের আওতায় এনে দোষী ব্যক্তিদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার জন্য জোর দাবী জানান সংগঠন সমূহের নেতৃবৃন্দ। একইসাথে অপহরণ ও হত্যা মামলার পুন:তদন্ত নিশ্চিত করে দোষীদের শাস্তির আওতায় আনার জোর দাবী জানান মানবাধিকার সংগঠন সমূহ।

বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সঞ্জীব দ্রং এর স্বাক্ষরিত উক্ত বিবৃতিটি আজ সংবাদ মাধ্যমে পাঠানো হয়। বিবৃতিদাতা সংগঠন সমূহ হলো-বাংলাদেশ নারী প্রগতি সংঘ, জন উদ্যোগ হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (্এইচআরএফবি) । হিউম্যান রাইটস ফোরামের সদস্যরা হলেন, আইন ও সালিশ কেন্দ্র (আসক), এসিড সারভাইভরস ফাউন্ডেশন (এএসএফ), বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বিএসডবিউএস), বাংলাদেশ আদিবাসী ফোরাম, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্মস অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), বাংলাদেশ মহিলা পরিষদ, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ),বাংলাদেশ দলিত এন্ড এক্সক্লুডেড রাইটস মুভমেন্ট (বিডিইআরএম), বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস), ফেয়ার, কর্মজীবি নারী, কাপেং ফাউন্ডেশন, ন্যাশনাল এলায়েন্স অব ডিজাবল্ড পিপলস্ অর্গানাইজেশনস্ (ন্যাডপো), নাগরিক উদ্যোগ, নারীপক্ষ, নিজেরা করি, স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট (স্টেপস), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং ওমেন উইথ ডিজাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডব্লিউডিডিএফ)]

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *