আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, ভূমি কমিশন, মন্ত্রনালয় ও মানবাধিকার প্রতিষ্ঠায় সংগ্রাম জোরদারের আহ্বান

সূভাষ চন্দ্র হেমব্রমঃ কোভিডকালীন পরিস্থিতিতে সমতলের আদিবাসী জনগোষ্ঠীর ভূমি-কৃষি- বনের অধিকার সুরক্ষায় করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত ১২ ডিসেম্বর ২০২০ সকাল ১০ টা থেকে দিনব্যাপী সিরাজগঞ্জ এমএমএস মিলনাতনে এএলআরডি আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় রাজশাহী, চাপাই নবাবগঞ্জ, নওগাঁ, নাটোর,সিরাজগঞ্জ, দিনাজপুর, রংপুর, বগুড়া, পাবনা, গাইবান্ধা, সাতক্ষিরা থেকে অর্ধশতাধিক বিভিন্ন সম্প্রদায়ের অর্ধশতাধিক আদিবাসী নেতৃবৃন্দ অংশ গ্রহণ করে।

জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন এর সভাপতিত্বে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে যুক্ত থেকে বক্তব্য রাখেন এএলআরডি নিবার্হী পরিচালক শামসুল হুদা, উপস্থিত থেকে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য খিষ্টিনা বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়ার। এছাড়াও বক্তব্য রাখেন ফিলিমন বাস্কে, নরেন পাহান, মার্টিন মুরমু, সূভাষ চন্দ্র হেমব্রম, শিতল মার্ডি, মানিক সরেন, যাকোপ খালকো, বিশুরাম মুরমু, প্রদীপ লাকড়া, কালিদাস রাই, আশিক বানিয়াস, বিভূতি ভূষণ মাহাতো, নকুল পাহান, সাবিত্রী হেমব্রম, তরুণ মুন্ডা, দিলীপ পাহান, আইচন্দ পাহান প্রমূখ্য নেতৃবৃন্দ।
এএলআরডি এর ট্রেনিং অফিসার আজিম হায়দার, এ্যাডকেসি অফিসার রফিকুল ইসলাম এর পরিচালনায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভা থেকে বক্তারা বলেন, আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক স্বাধীন ভূমি কমিশন ও মন্ত্রনালয় প্রতিষ্ঠা করা সময়ের দাবি হয়ে দাড়িয়েছে। কোভিডকালীন পরিস্থিতিতে আদিবাসীদের জন্য বিশেষ প্রনোদনা ব্যবস্থা করতে হবে।

এছাড়া বহুল আলোচিত হত্যা মামলা যেমন নওগাঁর আলফ্রেড সরেন, দিনাজপুরের ঢুডু সরেন, গাইবান্ধার গোবিন্দগঞ্জে তিন সাঁওতাল হত্যা, নওগাঁয় গুলি করে মিঠুন উড়াও কে হত্যা সহ প্রতিটি হত্যা কান্ডের বিচারের দাবি এছাড়া বিভিন্ন সময় আদিবাসীদের উপর ঘটে যাওয়া বিভিন্ন নির্যাতন, ভূমি জবরদখল, হত্যা কান্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার করতে হবে। সরকারি কর্মসংস্থানে আদিবাসীদের কোটা সঠিক ভাবে বাস্তাবায়ন করার দাবি জানানো হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *