রাজশাহীতে মানবাধিকার দিবসে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

‘উত্তম স্বাস্থ্য: সমুন্নত মানবাধিকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী মানবাধিকার জোটের আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০২০ পালন উপলক্ষে ১০ ডিসেম্বর ২০২০ তারিখ সকাল ১০.৩০টায় রাজশাহীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন এবং ১১.১৫টায় নগরীর হোটেল ওয়ারিশনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জোটের আহবায়ক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ব ও খনি বিদ্যা বিভাগের অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান এবং সঞ্চালনা করেন জোটের সদস্য সচিব ও অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা (আসুস)র নির্বাহী পরিচালক রাজকুমার শাও।

সভায় প্রধান অতিথির আসন অলংকৃত করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডীন ড. প্রফেসর আ.ন.ম ওয়াহিদ।
সভায় আরও বক্তব্য রাখেন, দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, ৭১র ঘাতক দালাল নিমূল কমিটির রাজশাহী জেলার সভাপতি শাহাজাহান আলী বরজাহান, ব্লাস্ট রাজশাহীর উপদেষ্টা মন্ডলীর সদস্য এ্যাড. আব্দুস সামাদ, জাতীয় আদিবাসী পরিষদের প্রেসিডিয়াস সদস্য খিষ্টিনা বিশ্বাস, রাজশাহী জেলা সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড়, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলার সভাপতি কল্পনা রায়।

এছাড়াও সভায় বক্তব্য রাখেন এডাব রাজশাহীর সদস্য সচিব আর.কে দত্ত রুপন, তৃণমূল সংস্থার নির্বাহী পরিচালক জালাল উদ্দিন আহমেদ, দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ রাজশাহী জেলার সভাপতি রঘুনাথ রবিদাস, সম্মিলিত আদিবাসী নারী জোটের সভাপতি কল্পনা তির্কি।

সভায় বক্তারা বলেন, রাজশাহীর গোদাগাড়ীসহ বিভিন্ন এলাকায় আদিবাসী নারীদের উপর বিভিন্ন ধরনের নির্যাতনের প্রতিবাদ এবং বিচারের দাবি জানান। আদিবাসীদের জমি থেকে উচ্ছেদের প্রতিবাদ জানান জাতীয় আদিবাসী পরিষদের প্রেসিডিয়াম সদস্য ক্রিষ্টিনা বিশ্বাস। প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আ.ন.ম ওয়াহিদ বলেন, এই জোট এই এলাকার মানবাধিকার পরিস্থিতি রক্ষায় কাজ করবে। এজন্য জোটের সকল সদস্যকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। এক্ষেত্রে সরকারকে গুরুত্বপুর্ন ভুমিকা রাখতে হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *