রাজশাহীতে ‘৭১ নেটওয়ার্ক’ নামের সংগঠনের আত্মপ্রকাশ

মুক্তিযুদ্ধের চেতনায় ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এই স্লোগান নিয়ে রাজশাহীতে ‘৭১ নেটওয়ার্ক’ নামের নতুন সংগঠনের আত্মপ্রকাশ করেছে। ‘৭১ নেটওয়ার্ক’ এর লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে সমাজের নিগৃহীত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠী বিশেষ করে নারী ও আদিবাসী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সংস্কৃতি সংরক্ষণ, স্বাস্থ্যসেবা, পরিবেশ উন্নয়ন এবং সুপেয় পানির ব্যবস্থাসহ আত্ম কর্মসংস্থান মূলক কর্মসূচি বাস্তাবায়ন ও পরিচালনা করা। আত্ম ও সামাজিক উন্নয়ন সংস্থার (আসাউস) কার্যালয়ের সম্মেলন কক্ষে শনিবার সকালে সাড়ে ১১ সংগঠনের আত্মপ্রকাশ করা হয়।

সংগঠনের নেতৃবৃন্দ জানান, রাজশাহীর স্থানীয় আত্ম ও সামাজিক উন্নয়ন সংস্থা (আসাউস), লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস), রুরাল অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (রুডো), নিকুঞ্জ বস্তি উন্নয়ন সংস্থা (নিবুস), আদিবাসী সমাজ বিনির্মাণ ও উন্নয়ন সংস্থা এবং নারী হস্তশিল্প উন্নয়ন প্রতিষ্ঠানের সমন্বয়ে নতুন এই সংগঠনটি পরিচালিত হবে।

৭১ নেটওয়ার্ক সংগঠনের কার্যক্রম সার্বিক দিক তুলে ধরেন আত্ম ও সামাজিক উন্নয়ন সংস্থার (আসাউস) পরিচালক দেবাশিষ প্রামানিক দেবু। তিনি বলেন, আমাদের উত্তরাঞ্চলের জন্য এই সংগঠনটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রাজশাহীর পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য এই সংগঠনটি নিরলসভাবে কাজ করে যাবে । রাজশাহীর পিছিয়ে পড়া নারীদের উন্নয়নে অনেক পদক্ষেপ নেওয়া হবে। তেমনি আদিবাসী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নসহ তাদের সংস্কৃতি সংরক্ষণের জন্য বিশেষ অবদান রাখবে।

এ সময় উপস্থিত ছিলেন রুরাল অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (রুডো) নির্বাহী পরিচালক সোহাগ আলী, আদিবাসী সমাজ বিনির্মাণ ও উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক গনেশ মারডি, লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ারের (লফস) প্রোগ্রাম ম্যানেজার মো. সালাউদ্দীন, নিকুঞ্জ বস্তি উন্নয়ন সংস্থার (নিবুস) পরিচালক তৌফিকুল ইসলাম, নারী হস্তশিল্প উন্নয়ন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক আঞ্জুমান আরা পারভীন প্রমুখ্য।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *