নানা আয়োজনে পালিত হবে ঐতিহাসিক পার্বত্য চুক্তির ২৩তম বর্ষপূর্তি

আগামীকাল ২ ডিসেম্বর। ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের ২৩তম বর্ষপূর্তি। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা আয়োজনে এ দিবসটি পালন করবে। ক্ষমতাসীন আওয়ামীলীগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য তিন জেলা পরিষদ প্রতিবছরের ন্যায় এ দিবসটি পালন করবে বলে জানা গেছে।

অন্যদিকে চুক্তির বর্ষপূর্তি উপলক্ষে এ চুক্তির অন্যতম স্বাক্ষরকারী পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তেমন কোন আয়োজন নেই বলে জানা গেছে। তবে দেশের ও পার্বত্য চট্টগ্রামের জনগণের সামগ্রিক স্বার্থে পার্বত্য চুক্তি ও পার্বত্য চট্টগ্রামের সঠিক পরিস্থিতি তুলে ধরতে জনসংহতি সমিতি কর্তৃক একটি জাতীয় দৈনিকে বর্ষপূর্তি উপলক্ষে ‘ক্রোড়পত্র’ প্রকাশিত হবে বলে জানা গেছে।

এছাড়া সমিতির পক্ষ থেকে এ বর্ষপূর্তি উপলক্ষ্যে একটি ‘বুকলেট’ প্রকাশ ও প্রচার করা হবে। এছাড়া জনসংহতি সমিতির রাঙ্গামাটি জেলা কমিটির উদ্যোগে ২ ডিসেম্বর ২০২০ , সকাল ১০:০০ টায় রাঙ্গামাটির জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সমিতির রাঙ্গামাটি জেলা কমিটির সদস্য মনি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিতব্য উক্ত আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও সাবেক সাংসদ শ্রী উষাতন তালুকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এছাড়া ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন কমিটি’র উদ্যোগে আগামীকাল ২ ডিসেম্বর বিকাল ৩:০০ ঘটিকায় চট্টগ্রামের জে এম সেন হল প্রাঙ্গণে একটি আলোচনা সভা ও গণসঙ্গীত পরিবেশনা অনুষ্ঠিত হবে। ‘ভূমি বিরোধ নিষ্পত্তিসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে এগিয়ে আসুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিতব্য উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করবেন উদযাপন কমিটির আহ্বায়ক তাপস হোড়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশগুপ্ত এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক হোসাইন কবির, কবি ও সাংবাদিক হাফিজ রশিদ খান, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, চট্টগ্রামের সম্পাদকমন্ডলীর সদস্য উত্তম চৌধুরী, চট্টগ্রামের ঐক্য ন্যাপের নেতা পাহাড়ী ভট্টাচার্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কাঞ্চন চাকমা, চট্টগ্রামের ওয়ার্কার্স পার্টির শরীফ সোহান, সাংবাদিক সুমী খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইদুল ইসলাম, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা এ্যাড. প্রদীপ কুমার চৌধুরী প্রমুখ।

এছাড়াও আগামীকাল সকাল ১০টায় বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে ঢাকায় ধানমন্ডিতে ডব্লিউভিএ অঢিটোরিয়ামে একটি আলোচনা সভার আয়োজন করা হবে। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এবং সঞ্চালনা করবেন ফোরামের সদস্য মেইনথেইন প্রমিলা। অন্যান্যের মধ্যে অতিথি হিসেবে বক্তব্য রাখবেন ঐক্যন্যাপের সভাপতি পংকজ ভট্টাচর্য, ’সাপ্তাহিক ২০০০’-এর সম্পাদক গোলাম মুর্তোজা, বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, ‘প্রথম আলো’র উপ সম্পাদক ও কবি সোহরাব হোসেন, কলামিস্ট মাসুদা ভাট্টি প্রমুখ ব্যক্তিবর্গ। আর স্বাগত বক্তব্য রাখবেন ফোরামের সহ সাধারণ সম্পাদক পল্লব চাকমা। উক্ত অনুষ্ঠানে আরো অনেক বরেণ্য রাজনীতিবিদ, বুদ্ধিজীবি, সংস্কৃতি কর্মী, লেখক ও সাংবাদিক অনলাইনে সংযুক্ত থেকে বক্তব্য রাখবেন বলে আয়োজকরা আইপিনিউজকে জানিয়েছেন। এছাড়া উক্ত আয়োজনটি অনলাইন নিউজপোর্টাল আইপিনিউজের ফেসবুক পেইজ থেকে সরাসরি প্রচার করা হবে।

এছাড়াও আগামীকাল বিকাল ৫:০০ ঘটিকায় আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক সংসদীয় ককাসের উদ্যোগে অনলাইন আলোচনা সভা আয়োজন হবে। উক্ত ভার্চুয়াল আলোচনায় সভাপতিত্ব করবেনফজলে হোসেন বাদশা এমপি। ককাসের কয়েকজন সংসদ সদস্যসহ বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, ককাসের কারিগরী কমিটির সদস্য প্রফেসর মেসবাহ কামাল প্রমুখ নেতৃবৃন্দ। ভার্চুয়াল আলোচনাটি অনলাইন নিউজপোর্টাল আইপিনিউজের ফেসবুক পেইজ থেকে সরাসরি প্রচার করা হবে।

এদিকে আগামীকাল সকাল ১০:০০ ঘটিকায় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের উদ্যোগের পরিষদের সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩তম বর্ষপূর্তি উপলক্ষে এক আলোচনা সভা আয়োজন করা হয়েছে বলে জানা গেছে। এতে সভাপতিত্ব করবেন আঞ্চলিক পরিষদের সদস্য গৌতম কুমার চাকমা।

এছাড়াও আগামী ৫ ডিসেম্বর সকাল ১০:০০ টায় ‘জাতীয় নাগরিক উদ্যোগ’ কর্তৃক পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে ঢাকার জাতীয় শহীদ মিনার হতে শাহবাগস্থ জাতীয় জাদুঘর পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগের অধ্যাপক সৌরভ সিকদার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত পদযাত্রায় জাতীয় পর্যায়ের বরেণ্য বুদ্ধিজীবী ও মানবাধিকার কর্মী, সংস্কতি কর্মী, লেখক, প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন বলে আয়োজকরা আইপিনিউজকে জানিয়েছেন।

এছাড়াও পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণ বাস্তবায়নের দাবিতে আদিবাসী ছাত্র পরিষদের আয়োজনে আগামীকাল ২ ডিসেম্বর ২০২০ বুধবার সকাল ১১.০০টায় রাজশাহীতে একটি মানববন্ধন অনুষ্ঠিত হবে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন, সমতল আদিবাসীদের জন্য পৃৃথক ও স্বাধীন ভূমি কমিশন গঠনের দাবিতে রাজশাহীর সাহেব বাজার জিরোপয়েন্টে মানববন্ধন কর্মসূচি পালন করবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *