রাজশাহী মানবাধিকার জোট নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ

অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা (আসুস), তৃণমুল সংস্থা এবং কাবিউসের উদ্যোগে এবং আহবানে ২৮ নভেম্বর ২০২০ তারিখে রাজশাহীর সাহেব বাজার জিরোপয়েন্টের হোটেল ওয়ারিসনে মানবাধিকার বিষয়ে কর্মতৎপরতার জন্য জোটগঠন সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজশাহীর স্থানীয় নাগরীক সংগঠনের সমন্বয়ে গঠিত হয় রাজশাহী মানবাধিকার জোট।

সভায় রাজশাহী বিশ্বিবিদ্যালয়ের সাবেক উপ-উপচার্য এবং ভূতত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষক প্রফেসর চৌধুরী সারওয়ার জাহানের সভাপতিত্বে রাজশাহী মানবাধিকার জোট গঠন করা হয়। চৌধুরী সারওয়ার জাহানকে জোটের আহবায়ক, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা (বিউপি)র নির্বাহী পরিচালক ফয়জুল্ল্যাহ চৌধুরীকে যুগ্ম-আহবায়ক এবং অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা (আসুস)র নির্বাহী পরিচালক রাজকুমার শাওকে সদস্য সচিব নির্বাচিত করে রাজশাহী মানবাধিকার জোট গঠন করা হয়।

জোটের সদস্য হিসেবে রাজশাহীর স্থানীয় নাগরিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। সদস্যদের মধ্যে দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, স্ব-উন্নয়নের সভাপতি মোস্তাফিজুর রহমান খান, বিশিষ্ট মুক্তিযোদ্ধা শাহাজাহান আলি বরজাহান, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও রাজশাহীর জেলা সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড়, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলার সভাপতি কল্পনা রায়, ব্লাস্ট রাজশাহীর উপদেষ্টা কমিটির সদস্য এ্যাড. আব্দুস সামাদ, তৃণমুল সংস্থার নির্বাহী পরিচালক জালাল উদ্দিন আহমেদ, মাসাউসের নির্বাহী পরিচালক মেরিনা সরেন, দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা, সেফ রাজশাহীর চেয়ারম্যান আর. কে দত্ত (রুপন), ব্লাস্ট রাজশাহীর সম্বয়নকারী সামিনা বেগম, আদিবাসী নেতা এডওয়ার্ড মারান্ডী, কাবিউস রাজশাহীর শাখা ব্যবস্থাপক মো: এনামুল হক, সচেতনের সম্বনয়কারী মো: মোহসীন আলম, রুপান্তরের কো-অর্ডিনেটর রওনক বর্মন, পরিবর্তনের প্রগ্রাম অফিসার মো: রবিউল ইসলাম, আসুসের সম্বনয়কারী তরুন মুন্ডা, আসুস পিস প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার আয়শা খাতুন এবং এসবিএমএসএস-র হিসাব রক্ষক মোসা: হাসি আক্তার প্রমুখ।

সভায় বক্তারা বলেন, গঠিত রাজশাহী মানবাধিকার জোট আদিবাসীসহ সকল স্তরের মানুষের মানবাধিকার নিয়ে সচ্চার থাকবে। এই জোট রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে মুক্তিযুদ্ধের চেতনায় প্রণীত বাংলাদেশ সংবিধানে উল্লেখিত অধিকার প্রতিষ্ঠায় কাজ করবে। বক্তারা আরও বলেন, করোনার দ্বিতীয় ঢেউকে মাথায় রেখে আগামী ১০ ডিসেম্বর ২০২০ আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন করা হবে। জোটের সকল সদস্যকে রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে সৎসাহস, দৃঢ় বিশ্বাস এবং কার্যকর উদ্যোগের মাধ্যমে ঐক্যবদ্ধ হয়ে মানবাধিকার প্রতিষ্টায় কাজ করার আহবান জানানো হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

One thought on “রাজশাহী মানবাধিকার জোট নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ

  1. চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন তার জন্য ধন্যবাদ জানাই সবাইকে। ঐক্যবদ্ধ ও স্বাধীন ভাবে কাজ করার প্রত্যায় নিয়ে এগিয়ে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *