বান্দরবানে ম্রো জনগোষ্ঠী উচ্ছেদ পরিকল্পনার প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

বাণিজ্যিক উন্নয়নের নামে বান্দরবানে ম্রো জনগোষ্ঠী ভূমি জবরদখল ও বসতি উচ্ছেদ বন্ধের দাবিতে প্রাণ-প্রকৃতি সুরক্ষা মঞ্চ এর আয়োজনে আজ ১৭ নভেম্বর সকাল ১১ টার শুরু হয়ে দুপুর ১২টা সময় পর্যন্ত মানববন্ধন অনুষ্ঠিত হয় রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্ট মোড়ে।

উন্নয়নের নামে যে কোনো উচ্ছেদ বন্ধ করতে হবে। বান্দরবানে সিকাদর গ্রুপ কেনো এমন দুর্গম এলাকায় ফাইভ স্টার হোটেল করবে। রাজশাহীতে এমন কোনো হোটেল না থাকায় এখানে ক্রিকেটের টেস্ট ভেন্যু করা যাচ্ছে না। তারা এখানে হোটেল স্থাপন করুক। তারা সেখানে অদৌ কোনো হোটেল করবে না সে জমি নিজেদের দখলে আনবে সেটাও এখন প্রশ্ন করা যেতে পারে। বান্দরবানের নাইতাং পাহড়ে কাপ্রু ম্রো পাড়া এলাকায় প্রায় ১০ হাজার জুমিয়া উচ্ছেদ কারার এই পরিকল্পনা থেকে সরকারের সরে আসা উচিৎ। আজ মঙ্গলবার রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

প্রাণ প্রকৃতি সুরক্ষা মঞ্চর উদ্যোগে আয়োজিত মানব বন্ধনে বক্তব্য দেন সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান, কলামিস্ট প্রশান্ত সাহা, জাতীয় মহিলা আইনজবী সমিতির বিভাগীয় প্রধান অ্যাড দিল সেতারা চুনি, রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসলাম উদ দৌলা, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, সমগীত সঙ্গীত অঙ্গনের সম্পাদক সাদিয়া সুলতানা লিসা, ফুটপাত ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আইউব আলী এবং উন্নয়ন কর্মী হাসিবুল হাসান। প্রাণ প্রকৃতি সুরক্ষা মঞ্চর কেন্দ্রীয় কমিটির সদস্য রাশেদ রিপনের সভাপতিত্বে সভায় সংহতি জানায় বাংলাদেশ পরিবেশ আইনবীদ সমিতি-বেলা এবং দিনের আলো হিজড়া উন্নয়ন সংস্থা। বক্তারা পরিবেশ ধ্বংশকারী যে কোনো উন্নয়ন পরিকল্পনা থেকে সরকারকে সরে আসার আহবান জানান। তারা চট্রগ্রামের হালদা নদী থেকে পানি উত্তোলনের এবং মহেশখালীতে পাহাড় ও বনভুমি উজাড়ের প্রতিবাদ জানান।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *