চিম্বুকে ফাইভ স্টার হোটেল নির্মাণের প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন

বান্দরবান জেলার চিম্বুকে ম্রো জনগোষ্ঠীকে উচ্ছেদ করে মারিয়ট হোটেল ও বিনোদন পার্ক স্থাপনের প্রতিবাদে আজ বান্দরবানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার সকালে জেলা শহরের মুক্তমঞ্চে এই মানববন্ধন আয়োজন করে বান্দরবান সরকারী কলেজের সাধারন শিক্ষার্থীরা।

উক্ত মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, চিম্বুক পাহাড়ে ফাইভ স্টার হোটেল ও বিলাসবহুল পর্যটন স্থাপনা নির্মাণের ফলে বহু ম্রো জনগোষ্ঠী তাদের ভিটেমাটি থেকে উচ্ছেদ হয়ে যাবে। যার ফলে শত বছর ধরে বসবাস করা ম্রো জনগোষ্ঠীর অনেকেই বাস্তুহারা হয়ে যাবে এবং তাঁদের চিরায়ত ঐতিহ্য, সংস্কৃতি এবং জীবন-জীবিকার সমস্ত কিছুই হারাতে বাধ্য হবে।

বান্দরবান কলেজের শিক্ষার্থীরা অবিলম্বে চিম্বুক পাহাড়ে এই ফাইভ স্টার হোটেলসহ পর্যটন স্থাপনা নির্মাণের সিদ্ধান্ত বাতিল করার জন্য উক্ত মানববন্ধন থেকে সরকারের কাছে দাবি জানিয়েছে। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারিও দেন সাধারন শিক্ষার্থীরা।

উক্ত মানববন্ধনে বান্দরবান সরকারি কলেজের ২য় বর্ষের ছাত্র উচিং মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন বান্দরবান সরকারি কলেজের শিক্ষার্থী উহ্লা মারমা, অনার্স ২য় বর্ষের ছাত্র জয়বাবু তঞ্চঙ্গ্যা, অনার্স ২য় বর্ষের ছাত্রী অলকা তঞ্চঙ্গ্যা, মিমি মারমা, মেনিপ্রু মারমা, পুলুচিং মারমা, মংক্যনু মারমা, বিটন তঞ্চঙ্গ্যা। এতে সংহতি জানান ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি এ্যানি সেন।

এসময় মানববন্ধনে বিভিন্ন ব্যানার, ফেস্টুন হাতে শিক্ষার্থীরা চিম্বুক পাহাড়ে ফাইভ স্টার হোটেল ও বিনোদন পার্ক নির্মাণ উদ্যোগের প্রতিবাদ জানান।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *