বান্দরবানের চিম্বুকে ম্রো আদিবাসী উচ্ছেদ করে হোটেল নির্মাণ বন্ধের আহ্বান ওয়াকার্স পার্টির

বান্দরবানের চিম্বুক পাহাড়ে ম্রো সম্প্রদায়ের জায়গা দখল করে পাঁচ তারকা হোটল নির্মাণ বন্ধের আহ্বান জানিয়েছে ওয়ার্কার্স পার্টি।
ওয়ার্কাস পার্টির চট্টগ্রাম জেলা শাখা আজ (১৩ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ আহ্বান জানায় সংগঠনটি।
একই সাথে বান্দরবান জেলার চিম্বুক পাহাড়ে ম্রো সম্প্রদায়ের জায়গা দখল করে বাণিজ্যিক টুরিজ্যম এর জন্য পাঁচ তারকা হোটেল নির্মানের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটি।

সংগঠনটি মনে করে ম্রোদের জায়গা দখল করে পাঁচ তারকা হোটেল নির্মান পার্বত্য শান্তিচুক্তির মূল লক্ষ্য বিরোধী এবং পরিবেশ বিরোধী। এই সিদ্ধান্তের ফলে পার্বত্য চট্টগ্রামে মানবিক এবং পরিবেশ বিপর্যয় দেখা দিবে বলেও উক্ত প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয় যে, এই ধরনের সিদ্ধান্ত শান্তিচুক্তর মূল ধারা বিরোধী। যেহেতু ভুমি কমিশনের মাধ্যমে ভুমি নির্ধারিত হয়নি, সেখানে কোন গোষ্ঠী বা সম্প্রদায়কে তার বাসস্থান থেকে উচ্ছেদ করে মানবিক বিপর্যয় এবং একই সঙ্গে বাণিজ্যিক ট্যুরিজমের নামে পরিবেশ বিপর্যয় ডেকে আনা থেকে বিরত থাকতে হবে।

সারা পৃথিবীতে এখন ইকোট্যুরিজ্যম প্রধান্য বিস্তার করছে বাণিজ্যিক ট্যুরিজ্যম নয়। ফলে কেবল পার্বত্য চট্টগ্রাম নয় বাংলাদেশর সকল জায়গায় বাণিজ্যিক ট্যুরিজমের পরিবর্তে পরিবেশ সম্মত ট্যুরিজমনীতি গ্রহণ করতে হবে। বাণিজ্যিক ট্যুরিজম পরিবেশ এর মূল চেতনা বিরোধী। তাই এই কর্মকাণ্ড এখনই বন্ধ করার আহ্বানও জানায় ওয়ার্কাস পার্টি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *