আক্রান্ত প্রায় ৪ কোটি, মৃত্যু ১১ লক্ষাধিক

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১১ লাখ ১২ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন প্রায় চার কোটি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি ৭৪ লাখের বেশি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৯৮ লাখ ৯৯ হাজার ৯১৫ জন এবং মারা গেছেন ১১ লাখ ১২ হাজার ৫৯৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৭৪ লাখ ২১ হাজার ২১৭ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ৫১ হাজার ৯৭৩ জন এবং মারা গেছেন দুই লাখ ১৯ হাজার ৬৬৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩২ লাখ ৩৪ হাজার ১৩৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫২ লাখ ২৪ হাজার ৩৬২ জন, মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৬৭৫ জন এবং সুস্থ হয়েছেন ৪৫ লাখ ২৬ হাজার ৩৯৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৭৫ লাখ ৫০ হাজার ২৭৩ জন, মারা গেছেন এক লাখ ১৪ হাজার ৬১০ জন এবং সুস্থ হয়েছেন ৬৬ লাখ ৬৩ হাজার ৬০৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮৬ হাজার ১৬৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন আট লাখ ৫১ হাজার ২২৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ২০ হাজার ৯৭৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৯৭২ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৮১৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৮৮ হাজার ৫৬৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৬৬০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ তিন হাজার ৯৭২ জন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *