শ্যামনগরে আদিবাসীদ হত্যা ও নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

সুন্দরবনের মুন্ডা আদিবাসীদের নিয়ে কাজ করা সংগঠন সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর আয়োজনে মুন্ডাদের ‘ভূমি অধিকার এবং জলবায়ু পরিবর্তনে খাপ খাওয়ানোর সক্ষমতা নিশ্চিত করণ’ প্রকল্পের আয়তায় দেশব্যাপী আদিবাসীদের উপর ধর্ষণ ও হত্যার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৮ অক্টোবর) বেলা ১১টায় কাপেং ফাউন্ডেশনের সহযোগিতায় ও ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গ্যারেজ বাজারের পাশে শ্যামনগর-মুন্সীগঞ্জ প্রধান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উক্ত মানববন্ধনে বক্তারা বদরগঞ্জের শিক্ষার্থী রাখিয়া রাউৎকে ধর্ষণের পর হত্যা, রাজশাহীর তানোয়ারে আদিবাসী কিশোরীকে ধর্ষণ, মহাদেবপুরে আদিবাসী নারীকে ধর্ষণচেষ্টাসহ দেশের সকল নারী নির্যাতন ও হত্যার তীব্র প্রতিবাদ করেন।

এছাড়াও বিভিন্ন সময়ে প্রান্তিক আদিবাসী, দলিত ও প্রান্তিক নারীদের উপর নির্যাতনের কঠোর সমালোচনা করেন এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন উক্ত মানববন্ধনের বক্তারা।

মানববন্ধনে শ্যামনগরের উপজেলা থেকে আগত আদিবাসী নারী প্রতিনিধিগণসহ এলাকার সকল স্তরের নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

এ সময় অংশগ্রহণকারী সকলে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড ঘোষনা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে আইনের দ্রুত বাস্তবায়নের অনুরোধও করেন।

উক্ত মানববন্ধনে বিভিন্ন ধরনের ধর্ষণবিরোধী স্লোগান ও প্লেকার্ড হাতে নিয়ে অংশগ্রহণকারীদের দাঁড়াতে দেখা যায়।আদিবাসী, দলিত ও প্রান্তিক নারীরা কেন এমনভাবে নিপীড়নের শিকার -তা বিশেষ বিবেচনায় নেওয়ার অনুরোধ করেন মানববন্ধনের বক্তারা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *