সারাদেশের নারী ধর্ষণ ও সহিংসতার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি: পার্বত্য চট্টগ্রামসহ বাংলাদেশের সকল নারী ধর্ষণ, নির্যাতন ও সহিংসতার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় উইমেন রির্সোস নেটওয়ার্ক, পার্বত্য চট্টগ্রাম’র আয়োজনে খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

‘উইমেন রির্সোস নেটওয়ার্ক (WRN), পার্বত্য চট্টগ্রাম’র কেন্দ্রীয় সমন্বয়কারী শেফালিকা ত্রিপুরার সভাপতিত্বে বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল জেলা কমিটির সভাপতি ক্যপ্রুসাই মারমার সঞ্চালনায় মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন নারী ও শিশু প্রতিরোধ মঞ্চ’র সংগঠক সাংবাদিক আবু দাউদ।

মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মানবাধিকার কমিশন খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক সুইচিং সুই, ‘আলো’র নির্বাহী পরিচালক অরুন কান্তি চাকমা, জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, সুজন’র প্রতিনিধি এ্যাডভোকেট নাসির উদ্দিন, দুর্বার নারী নেটওয়ার্কের প্রতিনিধি নমিতা চাকমা, উইমেন রির্সোস নেটওয়ার্ক জেলা সমন্বয়কারী চিংমেপ্রু মারমা, ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নক্ষত্র ত্রিপুরা, বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মংসাই মারমা, ওসিসি’র প্রতিনিধি রুবেল প্রমূখ। এছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবি সংগঠন, সাংবাদিক, মানবাধিকার কর্মীসহ ছাত্র শিক্ষক মানবন্ধনে অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘কয়েক মাস ধরে দেশে শিশু ও নারী নির্যাতন অস্বাভাবিক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। ধর্ষণ, শিশু ও নারী নির্যাতনসহ সব ধরনের সহিংসতার দ্রুত বিচার এবং সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। ধর্ষণ বন্ধে প্রয়োজনে দেশের প্রচলিত আইন পরিবর্তন করতে হবে। সন্তানকে বাসায় নৈতিকতা, সুশিক্ষা এবং নারীর প্রতি শ্রদ্ধাশীল হওয়ার শিক্ষা দিতে হবে। পার্বত্য চট্টগ্রামসহ সারা বাংলাদেশে বিগত কয়েক দিন ধরে যেভাবে নারী নির্যাতন, নিপীড়ন ও ধর্ষণের ঘটনা ঘটছে এতে নারীরা নিরাপত্তাহীনতায় ভুগছে। এসময় পাবর্ত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবি জানান বক্তারা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *