মুক্তিযোদ্ধা সি আর দত্তের মৃত্যুতে আদিবাসী সংগঠন সমূহের শোক

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) চিত্ত রঞ্জন দত্তের( সি আর দত্ত)মৃত্যুতে শোক জানিয়েছেন আদিবাসী সংগঠনের নেতৃবৃন্দ।

চিত্ত রঞ্জন দত্তের মৃত্যুতে শোক জানিয়ে আদিবাসী নেতারা জানিয়েছেন যে, বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ে সি আর দত্ত শুরু থেকেই যুক্ত ছিলেন। মুক্তিযুদ্ধে ৪ নং সেক্টরের কমান্ডার হিসেবে বীরত্বপূর্ণ ভূমিকা এবং স্বাধীনতার পরও এদেশকে একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার আন্দোলনে সক্রিয় ছিলেন। ধর্ম ও জাতিগোষ্ঠীর ভিত্তিতে সংখ্যায় কম মানুষদের অধিকার প্রতিষ্ঠায় এবং আদিবাসীদের অধিকার আন্দোলনেও সরব ছিলেন সি আর দত্ত। এছাড়া আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন সহ সমগ্র আদিবাসীদের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে তিনি অগ্রগণ্য ছিলেন বলে কৃতজ্ঞতাও জানিয়েছেন আদিবাসী নেতারা। মুক্তিযোদ্ধা সি আর দত্তকে আদিবাসীরা শ্রদ্ধাভরে স্মরণ করবে বলেও জানান তাঁরা।

উল্লেখ্য আজ (২৫ আগষ্ট) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯ টায় চিকিৎসাধীন অবস্থায় যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন এই বীর মুক্তিযোদ্ধা।

তাঁর এ মৃত্যুতে শোক জানিয়েছেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সঞ্জীব দ্রং, বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ, আদিবাসীদের মানবাধিকার সংগঠন কাপেং ফাউন্ডেশন, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *