আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে বাগাছাস এর র‍্যালী, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০২০ উপলক্ষ্যে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন স্থানে উদযাপিত হচ্ছে আদিবাসী দিবস। টাঙ্গাইলের মধুপুরে ০৯ ই আগষ্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০২০ পালিত হয়েছে। ‘কোভিড-১৯ মহামারীতে আদিবাসীদের জীবন-জীবিকার সংগ্রাম’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য র‍্যালী, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (০৯ ই আগষ্ট) সকাল ১১ টায় বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) এর উদ্যোগে টাঙ্গাইল জেলার মধুপুরের ভূটিয়া উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় আদিবাসী দিবস উদযাপনের কর্মসূচি।

বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) এর কেন্দ্রীয় সংসদের সভাপতি জন যেত্রার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাগাছাস এর সাবেক নেতা ভূটিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এপ্রিল পৌল মৃ,গৌরাঙ্গ বর্মন, বাগাছাস ঢাকা মহানগর শাখার সভাপতি ডন যেত্রা, সাধারণ সম্পাদক শোভন ম্রং,মধুপুর শাখার সভাপতি নিউটন মাজি প্রমূখ।

সমাবেশে বক্তারা, “সংবিধানে আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন,মধুপুর গড়ে ঘোষিত রিজার্ভ ফরেস্ট প্রত্যাহার, মিথ্যা বন মামলা প্রত্যাহার সহ করোনাকালে আদিবাসীদের জন্য পৃথক প্রণোদনা প্যাকেজের দাবি জানান।”

এছাড়াও সমাবেশ শেষে আদিবাসীদের বিভিন্ন ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা ও বর্ণাঢ্য র‍্যালির মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সমাপ্তি হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *