আজ আন্তর্জাতিক আদিবাসী দিবস

আজ ৯ আগষ্ট ২০২০। বছর ঘুরে আবার এসেছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। করোনার চলমান মহামারীর বাস্তবতাকে মেনে নিয়ে আদিবাসী সংগঠনগুলো পালন করছে এ দিবসটিকে। আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ আদিবাসী ফোরাম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রোফাইল ফ্রেমিং ক্যাম্পেইন পরিচালনা করছে গত কয়েকদিন ধরে। উক্ত দিবসটিকে কেন্দ্র করে আদিবাসী ফোরাম বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় এবং অনলাইন মিডিয়ায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। উক্ত ক্রোড় পত্রে বিশ্বের সকল আদিবাসী জনগণ এবং বাংলাদেশের আদিবাসীদের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) এবং সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। উক্ত ক্রোড়পত্রে বাংলাদেশের আদিবাসী জনগণের অধিকারের স্বীকৃতির দাবী করেছেন সাবেক মন্ত্রী ও সাংসদ রাশেদ খান মেনন।

এছাড়া এ দিবসটিকে কেন্দ্র কে আদিবাসী ফোরাম দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। তার মধ্যে থাকছে সকাল ১০ টায় জাতীয় সংগীত। বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) এবং সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এর শুভেচ্ছা বক্তব্য। এছাড়া বিশিষ্টজনদের সংহতি বার্তাও থাকবে বলেও জানিয়েছেন নেতৃবৃন্দ।

উক্ত দিবসটিকে কেন্দ্র করে লাইভ সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজন করেছে সংগঠনটি। এছাড়া বিকাল ৫ টায় লাইভ ওয়েবিনার আলোচনা অনুষ্ঠিত হবে। উক্ত আলোচনায় যুক্ত হবেন ওয়াকার্স পার্টির সভাপতি ও সাংসদ রাশেদ খান মেনন, আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা, ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, ঢাবি শিক্ষক অধ্যাপক সাদেকা হালিম, হিন্দু বৌদ্ধ খিষ্ট্রান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক রানাদাশ গুপ্ত, মানবাধিকার কর্মী খুশী কবির, আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সঞ্জীব দ্রং, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন এবং কেন্দ্রীয় সদস্য মেইনথিন প্রমীলা।

এছাড়া করোনায় মৃত্যুবরণ করা বিশ্বের সকল মানুষদের জন্য এবং ধরিত্রীর সুস্থতা কামনায় সন্ধা ৭.৩০ টা থেকে ৮.০০ টা পর্যন্ত প্রদীপ প্রজ্জ্বলন ও এক মিনিট মৌনব্রত পালনেরও আহ্বান জানিয়েছে আদিবাসী ফোরাম। রাত ৮.০০ টায় থাকবে লাইভ সাংস্কৃতিক পরিবেশনা ।

আদিবাসী ফোরামের সকল লাইভ ও ভার্চুয়াল আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে আদিবাসীদের অনলাইন মিডিয়া আইপিনিউজ। তাই উক্ত অনুষ্ঠানগুলোর সাথে যুক্ত থাকতে চোখ রাখুন আইপিনিউজ এর ফেসবুক পেইজ এ। উক্ত পেইজ এর লিংক- https://www.facebook.com/ipnewsbd/

এছাড়া এ দিবসটিকে উৎযাপনের জন্য বিভিন্ন সংগঠন নানা আয়োজন করেছে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *