আদিবাসী দিবসে ঢাবি জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদের নানা ভার্চুয়াল আয়োজন

সতেজ চাকমাঃ আসন্ন আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০২০ উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম কর্তৃক নির্ধারিত স্লোগান “কোভিড-১৯ মহামারিতে আদিবাসী জীবনজীবিকার সংগ্রাম” এর সাথে সঙ্গতি রেখে বিভিন্ন আদিবাসী সংগঠন সমূহ নানাভাবে এ দিবসটিকে পালনের উদ্যোগ নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালযে পড়ুয়া পাহাড়ের জুম্ম শিক্ষার্থীদের সাংস্কৃতিক সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদও সপ্তাহব্যাপী আদিবাসী সাংস্কৃতিক পরিবেশনা সহ ভিডিও বার্তা ও আদিবাসী অধিকার বিষয়ক ওয়েবিনার আযোজন করতে যাচ্ছে সপ্তাহব্যাপী।

উক্ত আয়োজনে আদিবাসী সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয় তথা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়ুয়া আদিবাসী শিক্ষার্থীদের স্ব স্ব মাতৃভাষায় কবিতা পাঠ, গান ও নৃত্য পরিবেশনা। এ ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ও আদিবাসী শিক্ষক এবং প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ থেকে আদিবাসী দিবসের শুভেচ্ছা বার্তাও নেয়া হবে বলে জানিয়েছেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক ঐতিহ্য চাকমা।

উক্ত সংগঠনটির নৃত্য বিষয়ক সম্পাদক ও ঢাবির নৃত্যকলা বিভাগের শিক্ষার্থী শুভার্থী চাকমা আইপিনিউজকে জানান, এই কর্মসূচি আগামীকাল ৮ আগস্ট ২০২০ শনিবার থেকে শুরু হবে এবং চলবে ১৫ আগস্ট শনিবার পর্যন্ত চলবে। সকাল থেকে কর্মসূচি শুরু হবে এবং রাত অবধি চলবে। সপ্তাহব্যাপী আদিবাসী সাংস্কৃতিক পরিবেশনা ঢাকা বিশ্ববিদ্যালয় জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদের নিজস্ব ফেসবুক পেজ “Dhaka University Jum Literature and Cultural Society” থেকে প্রচার করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদের সভাপতি রাতুল তঞ্চঙ্গ্যা আইপিনিউজকে বলেন, মূলত আদিবাসী সাংস্কৃতিক বৈচিত্র্যতাকে ফুটিয়ে তোলার জন্য একই সাথে দেশের মানুষকে আমাদের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সঠিকভাবে জানান দিতে আমাদের এ উদ্যোগ । আমরাও আদিবাসীদের বর্ণাঢ্য সংস্কৃতিকে চর্চার মাধ্যমে আদিবাসীদের অস্থিত্বকে জানান দিতে চাই এবং যথাযথ সাংবিধানিক স্বীকৃতির দাবী করছি।

সংগঠনটির সাধারণ সম্পাদক নুথোয়াই মারমা জানান, এ আয়োজনে স্ব স্ব মাতৃভাষায় কবিতা, গান ও নাচ ছাড়াও কোভিড ১৯ এর কারণে বিপর্যস্ত আদিবাসী জনজীবন সবার কাছে তুলে ধরব। যাতে এ মহামারী সময়ে আদিবাসী জীবনে যে অস্থিরতা এবং মানসিক স্বাস্থ্যের যে অবনতি দেখছি সেটাকেও পুষিয়ে নিতে পারি। সেই সাথে অবশ্যই আমাদের আদিবাসীদের যথাযথ সাংবিধানিক স্বীকৃতির দাবী জানাচ্ছি।
সংগঠনটির আযোজনের সাথে সংযুক্ত থাকতে চোখ রাখুনঃ-
https://www.facebook.com/dujlcsJUM/

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *