মিথ্যা মামলা, নির্যাতন ও উচ্ছেদের প্রতিবাদে আদিবাসীদের প্রতিবাদ সভা

চাঁপাইনবাবগঞ্জে রাজোয়াড় আদিবাসীদের উপর প্রভাবশালী মহলের হামলা, মামলা, নির্যাতন, জমি থেকে উচ্ছেদ ও পুকুর দখল এবং পুলিশী হয়রানির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে নির্যাতিত টংপাড়া গ্রামের আদিবাসীরা।

আজ শনিবার দুপুর ১২টায় চাঁপাইনবাবগঞ্জের নচোল-আমনুরা সড়ক থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে পরে টংপাড়া গ্রামে প্রতিবাদ সমাবেশ করেন তারা।

এ সময় বক্তারা অভিযোগ করেন, শতবছর ধরে নাচোলের টংপাড়ায় খাস জমিতে বসবাস করে আসছে রাজোয়াড় সম্প্রদায়ের আদিবাসীরা। কিন্তু একটি জালিয়াত চক্র সেখান থেকে তাদের উচ্ছেদে দীর্ঘদিন ধরেই নানা ষড়যন্ত্র, হামলা, মামলা, নির্যাতন, শ্লীতাহানি এবং পুকুর দখলের চেষ্টা চালিয়ে আসছে। কর্মসূচিতে রাজোয়াড় আদিবাসীদের উপর ১৭ টি মিথ্যা মামলার সুষ্ঠ তদন্ত ও দ্রুত প্রতিবেদন দাখিলের দাবিও জানানো হয়।

বক্তারা অভিযোগ করেন চলতি বছরের ২৩শে মে কাঞ্চনা রাজোয়াড়কে তুলে নিয়ে শ্লীতাহানির চেষ্টা করা হয়। ২৫শে জুন আদিবাসী নেতা বিশ্বনাথ মাহাতো ও বঙ্গপাল সর্দারের উপর ধারলো অস্ত্র দিয়ে হামলা চালানো হয়। আর এসব ঘটনায় থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা নেয়নি। বক্তারা, অনতিবিলম্বে টি ইসলাম গংদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা না হলে, আগামীতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার ঘোষণা দেন।

প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু, জাতীয় আদিবাসী পরিষদের সাংগঠনিক সম্পাদক বিমল রাজোয়াড়, আদিবাসী মুক্তি মোর্চার সভাপতি বিশ্বনাথ মাহাতো, আদিবাসী গবেষক মাযহারুল ইসলাম, বাসদ নেতা জয়নাল আবেদীন মুকুল ও বঙ্গপাল সরদার।

source: dbcnews.tv

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.