কামাল লোহানীর মৃত্যুতে আদিবাসী সংগঠনগুলোর শোক

বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে আদিবাসী সংগঠনগুলো। ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা কামাল লোহানী আমৃত্যু বাংলাদেশের আদিবাসীদের সংকটে সাথী ছিলেন এবং আদিবাসী অধিকার নিয়ে স্বোচ্ছার ভূমিকা রেখেছেন। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের আন্দোলন এবং পাহাড়ের আদিবাসীদের সংকটে নানা সময় পাশে দাঁড়িয়ে সংহতি জানিয়েছিলেন।

এদিকে তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সঞ্জীব দ্রং। আদিবাসী ফোরামের নেতারা ভার্চুয়াল মাধ্যমে শোক প্রকাশ করে বলছেন, ‘বাংলাদেশের আদিবাসীরা তাঁদের এক অকৃত্রিম বন্ধুকে হারাল।’

এদিকে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে শোক জানিয়ে বলা হয়, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের আন্দোলন তথা পাহাড় ও সমতলের আদিবাসী মানুষের অকৃত্রিম বন্ধু হিসেবে কামাল লোহানী আদিবাসী মানুষের কাছে চির স্মরণীয় হয়ে থাকবেন। জুম জনপদের নানা সংকট ও হাহাকারে আওয়াজ তোলা এ মানুষটির প্রয়ানে বিনম্র শ্রদ্ধাও জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ।

বার্ধক্যজনিত নানা জটিল রোগসহ করোনায় আক্রান্ত হয়ে আজ সকালে মারা যান বহু গুনের অধিকারী এ মানুষটি। প্রগতিশীল ও অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াইয়ের অগ্রপথিক এ মানুষটির প্রয়ানে আরো শোক জানিয়েছে হিল উইমেন্স ফেডারেশন, আদিবাসীদের মানবাধিকার সংগঠন কাপেং ফাউন্ডেশন, বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *