সিরাজগঞ্জে ভূমিহীন আদিবাসীদের মানববন্ধন, স্মারকলিপি প্রদান

সিরাজগঞ্জের রায়গঞ্জে খাস সম্পত্তি অবমুক্তি স্থগিত পূর্বক খারিজ না দেয়ার দাবীতে ভূমিহীন আদিবাসী সংগঠন মানব-বন্ধন কর্মসূচী পালন করেছে। রোববার দুপুরের দিকে উপজেলা নির্বাহী অফিসারে কার্যালয়ের সামনে এ মানববন্ধন করা হয়।

এ মানববন্ধন শেষে রায়গঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রেরণ করা হয়েছে।

ভূমিহীনরা জানায়, উপজেলার সোনাখাড়া ইউনিয়নের উটরা হাজীপুর মৌজার ৬৬ বিঘা খাস পুকুর ও ফসলী জমি রয়েছে। উল্লেখিত খাস সম্পত্তির উপরে প্রায় দেড় শতাধিক ভূমিহীন আদিবাসী ও মুসলিম পরিবার যুগ যুগ ধরে বসতবাড়ী নির্মাণ করে বসবাস করে আসছে। এছাড়া খাস পুকুর ও জলাশয় ভূমিহীন সংগঠন সরকারি বিধি মোতাবেক লিজ গ্রহণ করে মৎস্য চাষ করে জীবন-জীবিকা চালিয়ে আসছিল।

উল্লেখিত খাস সম্পত্তি উটরা হাজীপুর গ্রামে আবুল হোসেন আনসারী গং ভূমিদস্যুরা নিজেদের নামে খাস সম্পত্তি অবমুক্তি করার লক্ষ্যে নাম জারি খাজনা-খারিজ করার পায়তারা করে আসছেন। এ খবর ভূমিহীন পল্লীতে ছড়িয়ে পড়ায় বসবতবাড়ী হারানোর ভয়ে আতংকিত হয়ে পড়ে।

খাস সম্পত্তি অবমুক্তি স্থগিত পূর্বক খারিজ না দেয়ার দাবীতে ভূমিহীন আদিবাসী ফোরাম মানব-বন্ধন কর্মসূচী পালন ও সমাবেশ করেন।

এতে বক্তব্য রাখেন, জেলা আদিবাসী ফোরামের ভূমি ও আইন বিষয়ক সম্পাদক নিমাই চন্দ্র মাহাতো, রায়গঞ্জ উপজেলা আদিবাসী ফোরামের সভাপতি শ্যামল কুমার মাহালী, আদিবাসী ফোরামের সোনাখাড়া ইউনিয়ন শাখার সাংগঠনিক সম্পাদক লক্ষী চন্দ্র মাহাতো, রায়গঞ্জ উপজেলা বন্ধবন্ধু ও জাতীয় চারনেতা পরিষদের সাধারণ সম্পাদক আল মাসুদ সরকার, আদিবাসী ফোরামের সদস্য সন্ধা রানী রাই, বাচ্চু কুমার রাই, মহল চন্দ্র রাই, সাব্বির হোসেন প্রমূখ।

source: alokitobangladesh.com

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *