পার্বত্য চট্টগ্রামকে আদিবাসী অধ্যুষিত অঞ্চলের স্বীকৃতি দেওয়ার দাবী – সন্তু লারমা

রাঙামাটি প্রতিনিধিঃ পার্বত্য চুক্তি মোতাবেক পার্বত্য চট্টগ্রামকে আদিবাসী অধ্যুষিত অঞ্চলের স্বীকৃতি দেওয়ার জন্য সরকারের কাছে দাবী জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা।
শুক্রবার সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের দুদিন ব্যাপী পার্বত্য চট্টগ্রাম আদিবাসী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবী করেন সন্তু লারমা।
সন্তু লারমা বলেন, বৃটিশ শাসন আমলে চাপিয়ে দেওয়া উপজাতি শব্দটিকে ব্যবহার করে ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম চুক্তিতে শুরুতে পার্বত্য চট্টগ্রামকে একটি উপজাতি অধ্যুষিত অঞ্চলের স্বীকৃতির কথা বলা হয়েছে। কিন্তু সরকার এটি বাস্তবায়নের ক্ষেত্রে এগিয়ে আসছে না।
সন্তু লারমা আরো বলেন, সংবিধানে চট্টগ্রামের বসবাসরত ১৪টি আদিবাসী জনগোষ্ঠীকে বাঙালী বলা হয়েছে। অথচ ১৪টি জাতিগোষ্ঠীর কেউই বাঙালী নয়। ১৪টি জাতিগোষ্ঠীর তাদের প্রত্যকের জাতিগত পরিচয় আছে। তারা বাঙালী হতে যাবে কেন? কিন্তু সরকার তা স্বীকার করে না। সংবিধানে বাংলাদেশের সকল নাগরিককে বাঙালী জাতি বলা হয়েছে। এটি পার্বত্য চট্টগ্রামের আদিবাসীরা মেনে নিতে পারেনি।
সম্মেলনের প্রথম অধিবেশনে লেখক শিশির চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ভারত থেকে আগত লেখক গৌতম লাল চাকমা, ক্রাইওরী মগ, মঙ্গল দেব বর্মন, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. আফসার আহমেদ প্রমূখ। রাঙামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ি পার্বত্য জেলা থেকে দুই শতাধিক আদিবাসী লেখক এতে অংশ নিয়েছেন। শনিবার এই সম্মেলন শেষ হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *